Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

মধ্যপ্রাচ্যসহ পশ্চিমা বিশ্বে ঈদুল আজহা আজ

সাত দেশে খোলা মাঠে নামাজ ও জমায়েতের নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২০, ১২:০২ এএম

সউদী আরব, কুয়েত, কাতার, আরব আমিরাত, বাহরাইন, ওমানসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ ঈদুল আজহা উদযাপিত হবে। একই সঙ্গে আফ্রিকা, ইউরোপ, আমেরিকা মহাদেশের দেশগুলোতেও আজ ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে বলে জানা গেছে। স্বাস্থ্যবিধি মেনে অধিকাংশ দেশেই খোলা মাঠে না গিয়ে মসজিদে মসজিদে এবং অনেক স্থানে ঘরোয়াভাবেও ঈদ পালনের নির্দেশনা দেয়া হয়েছে। এদিকে, মহামারীর কারণে খোলা মাঠে পবিত্র ঈদুল আজহার নামাজে নিষেধাজ্ঞা আরোপ করেছে মধ্যপ্রাচ্যের সাত দেশ।

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে জানান, আরব আমিরাতে আজ শুক্রবার পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। তবে করোনাভাইরাস সংক্রমণ রোধে গণজামায়েত এড়াতে এবং স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনায় ঈদুল আজহার নামাজ ঘরে আদায় করতে বলা হয়েছে। ঈদের দিন সকালে মসজিদগুলোতে তাকবির প্রচারিত হবে। অপরদিকে ঈদের ছুটিতে গণজমায়েত এড়িয়ে চলার পাশাপাশি পরিবার-পরিজন নিয়ে ভিড় না করার জন্য এবং দেশটির সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে চলার প্রতি প্রতিবেদনে উল্লেখ করা হয়। এতে আইন লঙ্ঘন করলে ৫ থেকে ১০ হাজার দিরহাম পর্যন্ত জরিমানা বিধান রাখা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণ রোধে আরব আমিরাতে দীর্ঘ কয়েক মাস মসজিদগুলোতে নামাজ আদায় বন্ধ রাখার পর গত ১ জুলাই থেকে শিল্প এলাকা, লেবার ক্যাম্প, শপিংমল ও পাবলিক পার্ক এলাকার মসজিদগুলো পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ রাখার পাশাপাশি দেশটির সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে বাকি মসজিদগুলোতে জুমার নামাজ আদায় করা ছাড়া ৩০ শতাংশ মুসল্লি নামাজ আদায় করতে পারবে এমন নির্দেশনায় পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের জন্য খুলে দেয়া হয়। তবে খুব শিগগিরই ৫০ শতাংশ মুসল্লি মসজিদে নামাজ আদায় করতে পারবে এমন নির্দেশনা আসতে পারে বলে জানা গেছে।

উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণ রোধে গণজামায়েত এড়িয়ে চলার নির্দেশনায় আরব আমিরাতে গত ঈদুল ফিতরের নামাজও ঘরে আদায় করা হয়েছিল। এদিকে ঈদুল আজহা উপলক্ষে পাবলিক ও প্রাইভেট সেক্টরে ৩০ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত চারদিন ছুটি ঘোষণা করেছে আমিরাত সরকার।

এদিকে, করোনা মহামারীর কারণে আসন্ন পবিত্র ঈদুল আজহার নামাজে নিষেধাজ্ঞা আরোপ করেছে মধ্যপ্রাচ্যের সাত দেশ। নিষেধাজ্ঞা অনুযায়ী, খোলা মাঠ কিংবা সাধারণ মসজিদে ঈদের নামাজ আদায় করা যাবে না। নিষেধাজ্ঞা আরোপ করা সাতটি দেশ হল- সউদী আরব, মরক্কো, আলজেরিয়া, মিসর, ইরাক, সিরিয়া ও সংযুক্ত আরব আমিরাত। স্বাস্থ্যবিধি মেনে ঈদের দিন নির্দিষ্ট কিছু মসজিদে নামাজ আদায়ের জন্য সবাইকে নির্দেশ দেয়া হয়েছে।

মিসরে মাত্র একটি মসজিদে নামাজের অনুমতি দেয়া হয়েছে। তবে কুয়েতের সব মসজিদে জামাত হবে। মরোক্কোর ধর্মবিষয়ক মন্ত্রণালয় মাঠ ও মসজিদে ঈদুল আজহার জামাত নিষেধ করেছে। সবাইকে নিজ নিজ ঘরে খুতবা ছাড়া ঈদের জামাত আদায়ের নির্দেশ দিয়েছে। ভাইরাস প্রতিরোধে ঈদের ছুটিতে কারফিউ জারি করেছে ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয়। আলজেরিয়া ফতোয়া বোর্ডের পক্ষ থেকে নিজ ঘরে একাকি কিংবা জামাতে খুতবা ছাড়া ঈদুল আজহার নামাজ আদায়ের কথা বলা হয়েছে।

সিরিয়ার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে অত্যাধিক করোনা রোগী হওয়ায় দামেশ ও এর পার্শ্ববর্তী অঞ্চলের খোলা প্রাঙ্গণ ও মসজিদে ঈদুল আজহার জামাতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের সরকারে পক্ষ থেকে নিজ নিজ ঘরে ঈদের নামাজ আদায় করতে বলা হয়েছে। অপরদিকে কুয়েতের মন্ত্রিসভা দেশের সব মসজিদে স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামাত আদায়ের ঘোষণা দিয়েছে। সূত্র : টিআরটি ওয়ার্ল্ড, আলজাজিরার।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • তাসফিয়া আসিফা ৩১ জুলাই, ২০২০, ১২:৫৭ এএম says : 0
    ঈদ সবার জীবনে বয়ে আনুক অনাবিল সুখ ও আনন্দ। সবাইকে পবিত্র ঈদ উল আযহার শুভেচ্ছা- #ঈদ মোবারক#
    Total Reply(0) Reply
  • Mofizur Rahman Khan Babu ৩১ জুলাই, ২০২০, ১২:৫৯ এএম says : 0
    মহান রাব্বুল আলামিন আমাদের সবাইকে সুস্হ ভাবে ঈদ করার তাওফিক দিন। সকলের দোয়া চাই। ঈদ মোবারক।
    Total Reply(0) Reply
  • Ruhul Amin ৩১ জুলাই, ২০২০, ১২:৫৯ এএম says : 0
    আমিন। ঈদ মোবারক।
    Total Reply(0) Reply
  • Sherin Akther ৩১ জুলাই, ২০২০, ১:০০ এএম says : 0
    আলহামদুলিল্লাহ। ঈদ মোবারক।
    Total Reply(0) Reply
  • ইব্রাহিম ৩১ জুলাই, ২০২০, ৯:৩০ পিএম says : 0
    আল্লাহ এই পবিত্র হজ ও ঈদের ওসিলায় বিশ্ব থেকে এই মহামারী কে দূর করে দাও
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদুল আজহা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ