Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

মালয়েশিয়ায় নাজিব রাজাককে নিজ দল থেকে বহিষ্কারের গুঞ্জন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২০, ১:১৮ পিএম

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে নিজ দল থেকে বহিস্কারের গুঞ্জন শোনা যাচ্ছে। রাজাকের রাজনৈতিক দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) পুনরুত্থান সুসংগত এবং বর্তমান প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের সঙ্গে জোট এগিয়ে যাওয়ার পথ প্রশস্ত হতে পারে।-সাউথ চায়না মর্নিং পোস্ট, বিবিসি

নাজিবের ভাবমূর্তি যাতে দলের ইমেজ ক্ষুন্ন না করে সেজন্য দলের অধিকাংশ নেতাকর্মীই চাইছেন তাকে বহিস্কার করতে। ইউএমএনও মালয়েশিয়ায় টানা ৬১ বছর ক্ষমতায় ছিল। ২০১৮ সালে নির্বাচনে হেরে যায় দেশটির সবচেয়ে শক্তিশালী রাজনৈতিক দলটি। ইউএমএনও থেকে দলছুট নেতাদের গড়া জোট পাকাতান হারাপান ক্ষমতায় আসে। মাহাথির মোহাম্মদের দল মালয়েশিয়ান ইউনাইটেড ইন্ডিজেনাস পার্টি ও আনোয়ার ইব্রাহিমের পিপলস জাস্টিস পার্টি জোটে ছিল। জোটের নেতা ও প্রধানমন্ত্রী হন মাহাথির। কিন্তু জোটের দ্বন্দ্বে চলতি বছরের ফেব্রুয়ারিতে মাহাথির পদত্যাগ করলে তাঁর দলের উপপ্রধান মুহিউদ্দিন তলেতলে নাজিবের দল ইউএমএনওর সঙ্গে পেরিকাতান ন্যাশনাল অ্যালায়েন্স নামের নতুন জোট গঠন করে প্রধানমন্ত্রী হন।
নাজিবের দুর্নীতির অভিযোগের কারণে ২০১৮ সালের নির্বাচনে ভরাডুবি, নেতৃত্ব সংকট, শীর্ষ নেতার বিরুদ্ধে দুর্নীতি মামলার কারণে ভঙ্গুর ইউএমএনও আবার ঘুরে দাঁড়াতে শুরু করে ওই জোট সরকারের অংশ হওয়ার মাধ্যমে। সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ১২ বছরের কারাদণ্ড হয়েছে। গত মঙ্গলবার কুয়ালালামপুরের একটি আদালত তাঁর এ সাজা ঘোষণা করেন। তবে বর্তমানে তিনি জামিনে রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

১৭ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ