Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

আইরিশদের হারিয়ে ইংল্যান্ডের শুভসূচনা

আইসিসি ওয়ানডে লিগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২০, ৬:৫৬ পিএম

করোনাভাইরাস মহামারির স্থবিরতা কাটিয়ে টেস্ট ফিরেছে আগেই। এবার ইংল্যান্ডের হাত ধরে ওয়ানডেও ফিরল। ফেরার ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে সহজ রান তাড়ায় চাপে পড়েও সহজে জিতেছে ইয়ন মরগ্যানের দল।

বৃহস্পতিবার সাউদাম্পটনের রোজ ভৌলে দিবারাত্রির ম্যাচে আগে ব্যাটিং পেয়ে মাত্র ১৭২ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। ওই রান তাড়ায় গিয়ে ৭৮ রানে ৪ উইকেট হারিয়ে কাঁপন ধরে গেলেও শেষ পর্যন্ত বিপদ আর বাড়েনি ইংল্যান্ডের। ১৩৩ বল হাতে রেখে ৬ উইকেটে জিতেছে বিশ্ব চ্যাম্পিয়নরা। তিন ম্যাচ সিরিজে প্রথমটি জিতে এগিয়েও গেছে তারা। এই সিরিজ দিয়ে শুরু হওয়া ওয়ানডে সুপার লিগেও শুভ সূচনা হলো মরগ্যানদের। 

১৭৩ রানের লক্ষ্যে ব্যারি ম্যাকার্থি আর ক্রেইগ ইয়ংয়ের তোপে অপ্রস্তুত অবস্থায় পড়ে গিয়েছিল ইংল্যান্ড। জনি বেয়ারস্টো, ঝড়ো শুরুর পর জেসন রায় আর জেমস ভিন্স ফিরে যান পরপর। অভিষিক্ত কার্টিস ক্যাম্পার ফিরিয়ে দেন টম বেন্টনকে। খানিকটা চাপে পড়ে যাওয়া দলকে পরিস্থিতি সামলে খেলা একেবারে সহজ করে দেন অধিনায়ক ইয়ন মরগ্যান আর স্যাম বিলিংস। পঞ্চম উইকেটে দুজনের অবিচ্ছিন্ন ৯৬ রানের  জুটিতেই শেষ হয়ে যায় খেলা। 

মাত্রই ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে টেস্ট সিরিজ শেষ করেছে ইংল্যান্ড, বুধবার থেকে ম্যানচেস্টারে শুরু হবে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ। ইংল্যান্ড টেস্ট দলের কোন ক্রিকেটারই তাই ছিলেন না ওয়ানডে স্কোয়াডে।

উভয় সংস্করণে খেলা বেন স্টোকস, জো রুট, জস বাটলারদের ছাড়া আইরিশদের বিপক্ষে খেলতে নামে ইংল্যান্ড। পেস সহায়ক কন্ডিশন দেখে টস জিতে আয়ারল্যান্ডকেই ব্যাট করতে দেন ইংল্যান্ডের ‘আইরিশ কাপ্তান’ মরগ্যান।

তার সিদ্ধান্তের ফল মিলে তড়িঘড়ি। বিপদজনক পল স্টার্লিংকে প্রথম ওভারেই তুলে নেন ডেভিড উইলি। আইরিশ টপ অর্ডারে বারবার হানা দিয়ে এই পেসার ধস নাম শুরুতেই। গ্যারেথ ডেনলি আর অ্যান্ডি বিলবার্নিকেও ছেঁটে ফেলেন দ্রুতই। তার সঙ্গে আরেক পেসার সাকিব মাহমুদ আর আদিল রশিদ যোগ দিলে ২৮ রানেই ৫ উইকেট খুইয়ে দিশেহারা হয়ে পড়ে আয়ারল্যান্ড।

চরম বিপর্যস্ত দলকে টানেন অভিষিক্ত কার্টিস ক্যাম্পার। তার ফিফটি আর অ্যান্ডি ম্যাকব্রেইনের ৪০ রানে দল পেরিয়ে যায় দেড়শোর গণ্ডি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক ক্রিকেট


আরও
আরও পড়ুন