Inqilab Logo

সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫ আশ্বিন ১৪২৮, ১২ সফর ১৪৪৩ হিজরী

ভিন্ন পরিস্থিতিতে ইতালিতে ঈদ উৎযাপন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২০, ৩:০৭ পিএম

ইতালীতে দুইটি ভিন্ন চিত্র দেখলো মুসলিম সমাজ। একদিনে অনেক জায়গায় খোলা ময়দানে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে। অন্যদিকে কিছু কিছু শহরে অনুমতি না থাকায় জামায়াত অনুষ্ঠিত হতে পারেনি।
ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে। শুক্রবার (৩১ জুলাই ) প্রতি বছরের মত এবারো রাজধানীসহ বিভিন্ন জায়গায় ঈদ জামাত অনুষ্ঠিত হয়। ইতালিতে প্রায় ৫০ টির মতো ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে।
ইতালিতে সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে রাজধানী রোমের পিয়াচ্ছা ভিত্তোরিও পার্কের খোলা মাঠে। তবে করোনা পরিস্থিতিতে এক অন্যরকম ঈদ উদযাপন করেছ প্রবাসী বাংলাদেশিরা।

তবে ইতালির বেশকিছু শহরে প্রশাসনের অনুমতি না পাওয়ায় ঈদের জামাত হয়নি। প্রবাসী বাংলাদেশিসহ মুসলিমরা বাসায় পবিত্র ঈদের নামাজ আদায় করেছেন।

ঈদের জামাতে দূরত্ব বজায় রেখে, মাস্ক, গ্লাভস পরে নামাজ আদায় করতে দেখা গেছে। নামাজ শেষে সারা বিশ্বের মানুষের শান্তি কামনায় ও করোনাভাইরাসের প্রতিরোধে দোয়া করা হয়।

ইতালির রাজধানী রোমে কোরবানির অর্ডার দিয়ে কোরবানি দিয়েছে বাংলাদেশি ব্যবসায়ীরা। কেউ আবার ব্যক্তি উদ্যোগে কোরবানি দিয়েছেন।

ইতালির বিভিন্ন শহরে প্রায় ২ লাখ ৬০ হাজার বাংলাদেশির বসবাস।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ