Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

হজে গিয়ে কেউ করোনায় পজিটিভ হননি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২০, ১:৩৩ পিএম | আপডেট : ৩:৩২ পিএম, ২ আগস্ট, ২০২০

ভিন্ন আঙ্গিকে ও পরিবেশেষ অনু্ষ্ঠিত হলো পবিত্র হজ। যারা হজ করেছেন তারা বলছেন, এবার হজের জন্য নির্বাচিত হওয়াটাই ‘অবিশ্বাস্হ্য এবং অতুলনীয়’ এক ব্যাপার। আজীবন আল্লাহর সন্তুষ্টি ও কৃতজ্ঞতা প্রকাশের মাধ্যমে আমার দায়িত্ব পালন করে যাব।

করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকির মধ্যে হজ অনুষ্ঠিত হলেও হজ পালন করতে গিয়ে এবার কেউ করোনাভাইরাসের আক্রান্ত হয়নি। শনিবার হজের চতুর্থ দিন জামারাত ব্রিজ থেকে ফেরার পর পর্যন্ত কোনো হাজি করোনায় আক্রান্ত হননি।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণায়ল জানিয়েছে, হজযাত্রীদের স্বাস্থ্যের অবস্থা সন্তোশজনক এবং হজের কারণে জনস্বাস্থ্যের কোনো সমস্যা হয়নি। হজের তৃতীয় দিন হজযাত্রীদের তাওয়াফ আল-ইফাদের পরে গ্র্যান্ড মসজিদটিকে জীবাণুমুক্ত করা হয়েছিল।

এছাড়া মহামারী সংকট চলাকালীন প্রতিদিন ১০বার মসজিদটি পরিস্কার করা হয়েছে।

চলতি বছর হজে অংশগ্রহণকারীদের স্বাস্থ্য পরামর্শদাতা হিসেবে কাজ করেছেন ডা. আমানী আল-সাদি। তিনি বলেন, হজযাত্রীদের আবাসন ত্যাগ করার সময় থেকে দিন শেষে ফিরে না আসা পর্যন্ত তাদের স্বাস্হ্যের অবস্থা পর্যবেক্ষণ করা হয়েছে।

প্রত্যেক হজযাত্রীর অন্যের সাথে যোগাযোগের সুযোগ সীমিত করা হয়েছিল। বাসে যাতায়াতের সময় আসনগুলো পূর্ব নির্ধারিত ছিল। প্রত্যেক আবাসিক কমপ্লেক্সে একটি ক্লিনিক ছিল, যেখানে চিকিতসকরা হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করেছিলেন এবং প্রয়োজনীয ওষুধ সরবরাহ করেছিলেন।

এই বছর হজ পালনের সুযোগ পাওয়া ব্যক্তিদের মধ্যে ছিলেন ইন্দোনেশিয়ার ফরিদা।

তিনি বলেন, হজের জন্য নির্বাচিত হওয়াটাই ‘অবিশ্বাস্হ্য এবং অতুলনীয়’ এক ব্যাপার। আজীবন সন্তুষ্টি ও কৃতজ্ঞতা প্রকাশের মাধ্যমে আমার দায়িত্ব পালন করে যাব।

তিনি বলেন, এটা ছিল আমার জন্য আল্লাহর পক্ষ থেকে আশীর্বাদ, আর অবশ্যই এরকম সুন্দর একটি আয়োজনের জন্য সৌদি আরবকে ধন্যবাদ দিতে হবে। কারণ এটি ছিল খুব সুসংহত।

সূত্র : আরব নিউজ



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ২ আগস্ট, ২০২০, ৭:৩৭ পিএম says : 0
    আল্লাহর দরবারে লক্ষকোটি শোকরিয়া আল্লাহর মেহমান হাজ্বী সাহেবারা শারীরিক সুস্থতায় মাঝে আছেন। আল্লাহ্ আপনার পবিত্র কাবা প্রিয় নবী(সাঃ) মদিনা মোবারক এর পবিত্রতা পকৃত হেফাজতের মালিক আপনি। আল্লাহ্ বিশ্বের সকলস্তরের হাজ্বী সাহেবান দের শারীরিক সুস্থতার মাঝে যার য়ার দেশে ফেরত য়াওয়ার তৌফিক দিও। আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ