Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

লন্ডনে লেবুর শরবত বিক্রি করছে দুই শিশু : ইয়েমেন সঙ্কটে অর্থ সংগ্রহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২০, ৮:৪৩ পিএম

ইয়েমেন সঙ্কটে অর্থ সংগ্রহ করার জন্য লন্ডনে লেবুর শরবত বিক্রি করছে দুই শিশু । দুই শিশু আয়ান ও মিকাইল এরই মধ্যে ৩৭ হাজারের বেশি পাউন্ড সংগ্রহ করেছে। পূর্ব লন্ডনের রেডব্রিজ এলাকার ঘনিষ্ঠ এই দুই বন্ধু কিছু দিন আগে ইয়েমেন সঙ্কটের কথা জানতে পারে। এরপর ঘনিষ্ঠ এই দুই বন্ধু তাদের সহায়তায় অর্থ সংগ্রহের কথা ভাবে। কিন্তু কিভাবে অর্থ সংগ্রহ করা হবে, তা নিয়ে চিন্তায় ছিলো তারা। অবশেষে তারা শরবত বিক্রির সিদ্ধান্ত নেয়।

একপর্যায়ে রাস্তার পাশে তারা টেবিলের উপর পানির জার স্থাপন করে। এর ভেতরে ঢোকানো হয় লেবুর শরবত। সেখানে স্টিকারও বিক্রি করা হচ্ছে। আছে বিস্কুট, চকলেট ও কলম। বাচ্চাদের পাশাপাশি বয়স্ক মানুষও সেখান থেকে শরবত পান করছেন। আয়ান ও মিকাইল বলে, ইয়েমেনের মানুষের দুর্ভোগের কথা তারা শুনেছে। তাদের মানবিক সহায়তা প্রয়োজন। এ কারণে তারা অর্থ সংগ্রহ করছে।

কয়েক বছর ধরে ইয়েমেনে গৃহযুদ্ধ চলছে। ভারী অস্ত্রসজ্জিত হুতি বিদ্রোহীরা সরকারী বাহিনীর বিরুদ্ধে লড়ছে। তাদের বিরুদ্ধে আবার অভিযান চালাচ্ছে স্উদী আরব নেতৃত্বাধীন সামরিক জোট।
চলমান গৃহযুদ্ধে এরই মধ্যে দেশটির এক লাখের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। তাদের মধ্যে নারী ও শিশু রয়েছে। মোট জনসংখ্যার ৮০ শতাংশ বা ২৪ মিলিয়ন মানুষের মানবিক সহায়তা প্রয়োজন। ইউনিসেফ বলছে, বিশ্বের সব চেয়ে বড় মানবিক সঙ্কট চলছে ইয়েমেনে।



 

Show all comments
  • Jack Ali ২ আগস্ট, ২০২০, ১০:২২ পিএম says : 0
    O'Leader of the world learn from this two child.. They truly understand the suffering of the Human Being--- You world leader create war and sell weapon to kill and destroy human being-- What a great Shame......
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ