Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

রুশ বিজ্ঞানীদের দাবি, শুধুমাত্র পানি দিয়ে কোভিড-১৯ এর বৃদ্ধি ঠেকানো যায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২০, ৯:৩৮ পিএম
রুশ বিজ্ঞানীরা দাবি করেছেন, শুধুমাত্র পানি দিয়ে কোভিড-১৯ এর বৃদ্ধি ঠেকানো যায়। জানা যায়,করোনাভাইরাসের একটি ‘বিশেষ দুর্বলতা’ খুঁজে পেয়েছেন রাশিয়ার একদল বিজ্ঞানী। -পার্স টুডে, স্পুটনিক নিউজ

সাইবেরিয়ার নভোসাবিরস্কে ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অব ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজিতে গবেষণারত বিজ্ঞানীদের দাবি, শুধু মাত্র পানি দিয়ে করোনাভাইরাসের বৃদ্ধি ঠেকানো যেতে পারে। সংবাদমাধ্যম স্পুটনিক নিউজ জানিয়েছে, গবেষণায় বিজ্ঞানীরা দেখেছেন, প্রথম ২৪ ঘণ্টার মধ্যে ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখা পানির সংস্পর্শে এসে করোনাভাইরাসের প্রায় ৯০ শতাংশ উপাদান মরে যায়। আর ৭২ ঘণ্টায় মরে যায় প্রায় ৯৯ দশমিক ৯ শতাংশ। বিজ্ঞানীরা আরো দাবি করেছেন, ফুটন্ত পানির সংস্পর্শে এলে করোনাভাইরাস সম্পূর্ণভাবে এবং সঙ্গে সঙ্গে নিশ্চিহ্ন হয়।গবেষণায় আরও দেখা গেছে, নোনা জলে করোনাভাইরাস বংশবৃদ্ধি করতে পারে না।

তবে কিছুক্ষণ সক্রিয় থাকতে পারে। সে সময় পানির তাপমাত্রার ওপর নির্ভর করে ভাইরাসের আয়ু। বিজ্ঞানীরা জানান, এই ধরনের পানিতেও দ্রুততার সঙ্গে মারা য়ায় ভাইরাস। গবেষকদের দেওয়া এই চমকপ্রদ তথ্য প্রকাশ্যে এনেছে রাশিয়ার ভোক্তা সুরক্ষায় নিয়োজিত সংস্থা রসপোত্রেবনাদজোর। অন্যদিকে, আগামী অক্টোবর মাসে প্রাণঘাতী করোনাভাইরাসের বিরুদ্ধে টিকা দান কর্মসূচি শুরু করার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া।

 করোনা ভ্যাকসিনের ক্লিনিক্যাল পরীক্ষা-নিরীক্ষা শেষে এই অভিযান শুরু করা হবে। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো জানিয়েছেন, এইরমধ্যে মস্কোর গামালেয়া ইনস্টিটিউটে ক্লিলিনিক্যাল পরীক্ষা-নিরীক্ষা শেষ হয়েছে তবে পেপারওয়ার্ক বাকি রয়েছে যা খুব শিগগিরি শেষ হবে। প্রথম পর্যায়ে ডাক্তার ও শিক্ষকদেরকে টিকাদান কর্মসূচির আওতায় আনা হবে।
 


 

Show all comments
  • md anwar ali ৩ আগস্ট, ২০২০, ৭:০১ এএম says : 0
    পানির অপর নাম জীবন
    Total Reply(0) Reply
  • md yousuf ali talukder ৩ আগস্ট, ২০২০, ৪:৩৪ পিএম says : 0
    good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ