Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

পারমিট ছাড়া মক্কায় প্রবেশে ২০৫০ গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২০, ১:২৬ পিএম

হজের সময় পারমিট ছাড়া মক্কায় প্রবেশ করায় ২০৫০ জনকে গ্রেফতার করেছে সউদী আরবের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পূর্বঘোষিত নির্দেশনা অমান্য করে গ্রেফতারকৃতরা মক্কার বিভিন্ন এলাকায় প্রবেশ করে হজে অংশ নিতে চেয়েছিল। -গালফ নিউজ

কোভিড পরিস্থিতিতে সৌদি সহ ১৬০টি দেশের বাছাইকৃত ১ হাজার হাজি এবার প্রতীকী হজে অংশ নেয়। এর বাইরে কেউ হজ এলাকায় অংশ নিলে জেল ও ১০ হাজার সৌদি রিয়াল জরিমানার কথা আগেই ঘোষণা করা হয়। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে পূর্বঘোষণা অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। হজ সিকিউরিটি ফোর্স কমান্ডের মুখপাত্র বলেছেন কোভিড পরিস্থিতিতে এবং হাজিদের স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে এধরনের ব্যবস্থা নেয়া হয়। হজ এলাকাগুলোতে কয়েক স্তরের নিরাপত্তা নেয়ায় আদেশ অমান্যকারীদের গ্রেফতার করা সম্ভব হয়েছে। তাদের জেল ও জরিমানা ছাড়াও তাদের নিজ দেশে ফেরত দেয়া হতে পারে। গত ১৯ জুলাই সৌদি কর্তৃপক্ষ মক্কা, মুজদালিফা, আরাফাত ও মিনায় হজের সময় পারমিট ছাড়া কারো প্রবেশ নিষিদ্ধ করে। হজের সময় হাজিরা যাতে কোভিডে আক্রান্ত না হয়ে পড়েন সে কারণেই এ ব্যবস্থা নেয়া হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মক্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ