Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যশোরে চামড়া বাজারে ধস, ভারতে পাচাররোধে সীমান্তে নজরদারি

যশোর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২০, ২:৪৩ পিএম

‘চামড়া দেবে গো চামড়া’- কোরবানির দিনে বাড়ি বাড়ি চামড়া ক্রেতাদের হাকডাক এবার শোনা যায়নি। কোরবানির গরু ও ছাগলের চামড়া পানির দরে বিক্রি হচ্ছে। সাধারণত ক্ষুদে ও মৌসুমী ব্যবসায়ীরা কোরবানির দিন বাড়ি বাড়ি গিয়ে চামড়া সংগ্রহ করেন। এবার ঘটেছে উল্টোটা। চামড়া নিয়ে রীতিমতো বিপাকে পড়েন লোকজন। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে এতিম মিসকিন ও মাদরাসা। যারা প্রতিবছর কোরবানির চামড়া সংগ্রহ করে বছরের একটা সময়ের খরচ নির্বাহ করে থাকে। পানির দামে চামড়া বেচাকেনা হওয়ায় সবচেয়ে সমস্যায় এতিম মিসকিনরা।

যশোর অঞ্চলের চামড়া বাজারে ধস নেমেছে। চামড়া নামমাত্র মূল্যে বিক্রি হয়েছে। কোথাও সরকার নির্ধারিত মূল্যে চামড়া বিক্রি হয়নি। ঈদের আগের দিন পর্যন্ত ট্যানারী মালিকদের কাছ থেকে পাওনা টাকা আদায় করতে পারেননি ক্ষুদে ব্যবসায়ীরা। ধারদেনা করে যা চামড়া ক্রয় করেছেন ক্ষুদে ব্যবসায়ীরা তাতে লাভ তো দুরের কথা লোকসান গুনতে হচ্ছে।

চামড়ার মূল্য একেবারে কমে যাওয়ায় ভারতে পাচারের আশঙ্কা করা হচ্ছে। এজর্ন্য যশোর বিজিবি সীমান্তে কড়া নজরদারি করছে। যশোর বিজিবির কমান্ডিং অফিসার কর্ণেল সেলিম রেজা দৈনিক ইনকিলাবকে জানান, ভারতে চামড়া পাচাররোধে জনবল বৃদ্ধি করা হয়েছে। যশোর থেকে চামড়া কোন গাড়ি বেনাপোলসহ সীমান্তমুখী যাতে না হয় তার ব্যবস্থা করা হয়েছে।

যশোরের রাজারহাট ঢাকার পরে দেশের দ্বিতীয় বৃহত্তম চামড়ার মোকাম। সপ্তাহে দুইদিন শনিবার ও মঙ্গলবার হাট বসে। যশোর ছাড়াও আশপাশের জেলাগুলো থেকে ব্যবসায়ীরা চামড়া নিয়ে হাজির হয় এই হাটে। রাজারহাটের এই চামড়াহাটকে কেন্দ্র করে সৃষ্টি হয় বহু লোকের কর্মসংস্থান। দুই শতাধিক আড়ত রয়েছে এই মোকামে। প্রতি কোরবানীর ঈদে রাজারহাটে ২৫ থেকে ৩০ কোটি টাকার চামড়া বেচাকেনা হয়ে থাকে।

ঈদের পর মঙ্গলবার প্রথম হাটে চামড়া বেচাকেনা তেমন হবে না বলেই আশঙ্কা করা হচ্ছে। যশোরের রাজারহাটের চামড়া ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আলাউদ্দীন মুকুল জানান, চামড়ার দাম এবার একেবারেই কম। তাছাড়া ক্ষুদে ব্যবসায়িদের মন ভালো নেই। তারা ট্যানারি মালিকদের কাছ থেকে বকেয়া টাকা আদায় করতেস পারেননি।

খোঁজ নিয়ে জানা গেছে, ঈদের দিন ও পরের দিন যশোরের বিভিন্নস্থানে ছোট গরুর চামড়া ২শ’টাকা বড় গরু ৪শ’টাকা থেকে ৫শ’টাকা, আর ছাগলের চামড়া গড়ে ২০টাকা থেকে ৩০ টাকা দামে বেচাকেনা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ