Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

চামড়ার মূল্য কমিয়ে গরিবের হক নষ্ট করা হয়েছে মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২০, ৬:৫৬ পিএম

বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীরে শরীয়ত মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী বলেছেন, কোরবানির পশুর চামড়া এতিম ও গরিবের হক। চামড়া ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে চামড়া মূল্য কমিয়ে গরিবের হক নষ্ট করেছে। ওলামায়ে কেরাম ও মাদরাসার ছাত্ররা চামড়ার ন্যায্য মূল্যের দাবিতে সংবাদ সম্মেলন, মানববন্ধন ও সামাজিক মাধ্যমে লেখা লেখি করলেও সরকার কোন পদক্ষেপ না নেয়ায় এবছরও চামড়ার হকদার এতিম গরিবরা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হয়েছে। চামড়ার মূল্য কমিয়ে দিয়ে সরকার কওমি মাদরাসাগুলোকে অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্ত করছে।
তিনি আরো বলেন, কোরবানির পশুর চামড়া বহু মাদরাসা ও এতিমখানার আয়ের বড় উৎস। যা দিয়ে অসহায় গরীব শিক্ষার্থীদের থাকা খাওয়া ও লেখা পড়ার ব্যবস্থা করা হয়। মাদরাসার লিল্লাহ বোর্ডিং সচল রাখতে ছাত্র শিক্ষকরা ঈদের আনন্দ ত্যাগ করে বাড়ি বাড়ি গিয়ে চামড়া সংগ্রহ করেছেন। ট্যানারি মালিকদের দুর্নীতির কারণে ক্ষুদ্র ব্যবসায়ীরা চামড়া খরিদ করতে পারেনি। অথচ তারা ব্যাংক থেকে চামড়া খাতে কোটি কোটি টাকা ঋণ নিয়ে ভিন্ন কাজে খাটাচ্ছে। অন্ন দিকে সরকার কাঁচা চামড়া রপ্তানি করতেও ব্যর্থ হয়েছে। গরিবের হক নষ্ট করে কেউ শান্তিতে থাকতে পারবে না।
আজ সোমবার কামরাঙ্গীরচর মাদরাসায় ঈদ পরবর্তী কোরবানির চামড়া প্রসঙ্গে এক আলোচনা সভায় সভাপতির ভাষণে তিনি এসব কথা বলেন। সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মাদরাসার শিক্ষা সচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াযী, মাওলানা সাজেদুর রহমান ফয়েজী, শায়খুল হাদিস শেখ আজিমুদ্দীন, মুফতি মুজিবুর রহমান, মাওলানা মুজিবুর রহমান হামিদী, মুফতি সুলতান মহিউদ্দীন, মাওলানা সাইফুল ইসলাম সুনামগঞ্জী, মাওলানা সানাউল্লাহ, মুফতি আফম আকরাম হুসাইন, মাওলানা সফিউল্লাহ ও মাষ্টার শরিফুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চামড়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ