Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

মিসরের নোবেল বিজয়ী রসায়নবিদ জিয়েল আর নেই

প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মিসরের নোবেল বিজয়ী রসায়নবিদ আহমেদ জিয়েল মঙ্গলবার যুক্তরাষ্ট্রে মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭০ বছর। তিনি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বিজ্ঞান ও প্রযুক্তি উপদেষ্টা ছিলেন। মিসরের প্রেসিডেন্ট কার্যালয় থেকে একথা বলা হয়েছে। মার্কিন নাগরিকত্ব লাভ করা জিয়েল ১৯৯৯ সালে তার অনবদ্য গবেষণার জন্য নোবেল পুরষ্কার পান। তিনিসহ তিন জন মিসরীয় নোবেল পুরষ্কার পেয়েছেন। তিনি বিজ্ঞানে নোবেল বিজয়ী প্রথম মিসরীয় নাগরিক।
জিয়েল মিসরের উত্তরাঞ্চলীয় শহর দামানহুরে ১৯৪৬ সালে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৪ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। যুক্তরাষ্ট্রের যাওয়ার আগে আলেক্সান্দ্রিয়া বিশ্ববিদ্যালয়ে রসায়ণ শাস্ত্রে পড়াশুনা করেন। জিয়েল পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৪ সালে ডক্টরেট ডিগ্রি লাভ করেন।
২০০৯ সালে জিয়েলকে ওবামার কাউন্সিল অব অ্যাডভাইজার অন সাইন্স অ্যান্ড টেকনোলোজিতে নিয়োগ প্রদান করা হয়। ওই বছরেই মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের প্রথম বৈজ্ঞানিক দূত হিসেবে তাকে মনোনীত করা হয়। মৃত্যুর আগ পর্যন্ত জিয়েল ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলোজিতে কর্মরত ছিলেন। তিনি বিবাহিত ও চার সন্তানের জনক ছিলেন। তার মরদেহ মিশরে নিয়ে আসা হবে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিসরের নোবেল বিজয়ী রসায়নবিদ জিয়েল আর নেই
আরও পড়ুন