Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

‘ওসি প্রদীপ মেজর সিনহা হত্যার দায় এড়াতে পারেন না’

সরেজমিনে তদন্ত কমিটি

ইনকিলাব রিপোর্ট | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২০, ১২:৫৪ পিএম | আপডেট : ১২:৫৫ পিএম, ৪ আগস্ট, ২০২০

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিংগা মোহাম্মদ রাশেদ খান হত্যাকান্ডে গঠিত তদন্ত কমিটি ইতিমধ্যে কাজ শুরু করেছেন। আজ তদন্ত কমিটির সদস্যরা ঘটনাস্থল টেকনাফের শাপলাপুর পুলিশ তদন্ত কেন্দ্র সহ সংশ্লিষ্ট সকলের সাথে কথা বলবেন বলে জানা গেছে।

পুনর্গঠিত তদন্ত কমিটির প্রধান চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মিজানুর রহমানের নেতৃত্বে গঠিত এই তদন্ত কমিটিতে সেনা বাহিনীর সদস্য রয়েছেন লেফটেন্যান্ট কর্নেল সাজ্জাদ, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মোঃ জাকির হোসেন ও কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ শাহজাহান আলী।

জানাগেছে, চাঞ্চল্যকর এ হত্যাকাণ্ডের ঘটনার পর শনিবার (১ আগষ্ট) বিকালে মেরিন ড্রাইভ রোডের বাহারছড়া পুলিশ ফাঁড়ি এলাকার ঘটনাস্থলে সেনাবাহিনীর একটি তদন্ত দল ইতোমধ্যেই ঘটনা তদন্ত করেছেন।

তদন্তের সময় উপস্থিত একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, স্থানীয় একটি হেফজখানার ইমাম, মুয়াজ্জিন ও দুজন হাফেজ সেনা কর্মকর্তাদের কাছে বলেছেন, শনিবার রাতে প্রাইভেট কার থেকে যে ব্যক্তিকে গুলি করে হত্যা করেছে সেটা ছিল একটি নির্মম ঘটনা।

তারা জানান, প্রাইভেট কারের ওই আরোহী (মেজর সিনহা) ফাঁড়ির পুলিশ ইন্সপেক্টর লিয়াকতের নির্দেশমতে ওপরে দুই হাত তুলে বলেন, ‘বাবা আপনারা অহেতুক আমাকে নিয়ে উত্তেজিত হবেন না। আপনারা আমাকে নিয়ে একটু খোঁজ নিন।’

ওই প্রত্যক্ষদর্শীরা বলেন, মেজর সিনহা এমন কথা বলার সঙ্গে সঙ্গেই 'কুত্তার বাচ্চা' বলেই তাঁর (মেজর সিনহা) বুকে গুলি চালাযন পুলিশ ইন্সপেক্টর লিয়াকত হোসেন। তৎক্ষণাৎ তিনি মাটিতে লুটিয়ে পড়েন।

স্থানীয় শামলাপুর বাজারের আবদুল হামিদ নামের একজন ফেরিওয়ালা সেনা দলের কর্মকর্তাদের বলেছেন, এটা সাংঘাতিক অন্যায় কাজ হয়েছে। আমাকে যেখানেই নিয়ে যান আমি সত্য কথা বলব।

পুলিশ ক্রস ফায়ারের মতো করে একজন জ্যান্ত মানুষকে হত্যা করেছে। তিনি বলেন, গাড়ি থেকে নামার পর পরই পুলিশ ইন্সপেক্টর গাড়ির আরোহীকে (মেজর সিনহার) বুকে গুলি চালিয়ে দেয়।”

আরো জানাগেছে, ডিবিসি নামের একটি অনলাইন টিভির সাথে সাক্ষাতকারে মেজর সিলহার মা নাসিমা বেগম বলেছে, ৩১ জুলাই রাত ১০ টা সাড়ে ১০ টার দিকে মেজর সিংহাকে হত্যা করা হয়।

অথচ তার নিহত হওয়ার খবর সম্পূর্ণ গোপন রেখে ঘটনার পর রাত ১১ টার দিকে টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাশ তাঁর কাছে মেজর সিংহার ব্যাপারে নানা ধরনের তথ্য জানতে চেয়েছেন। এসময় তিনি সিংহার সাথে কথা বলতে চাইলে তার ফোন বন্ধ পান। তখন ওসির কাছে সিংহার কি হয়েছে জানতে চাইলে ওসি নাকি বলছিলেন সে একটু দূরে আছে।

এদিকে প্রত্যক্ষদর্শী কয়েক জনের ভাষ্য মতে জর সিংহার বুকে ও গলায় পর পর তিন চারটি গুলি চালিয়ে পুলিশের ওই কর্মকর্তা উল্লাস করে ফোনে ওসি প্রদীপকে বলেছিল খতম করে দিয়েছি।

এসব বিষয় গুলো থেকে প্রতীয়মান হয় ওসি প্রদীপ মেজর সিংহা হত্যার দায় এড়াতে পারেন না।

এই চাঞ্চল্যকর হত্যাকাণ্ডকে ঘিরে এখন চলছে সর্বত্র আলোচনা-সমালোচনা। পুলিশের বেপরোয়া কর্মকাণ্ডে নিরীহ মানুষ মারা যাওয়ার বিষয়টি সবাইকে ভাবিয়ে তুলেছে আর এই হত্যাকাণ্ডের পর পর পুলিশের ৪ জন ডিআইজিসহ সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা এখন কক্সবাজারে অবস্থান করছেন।

পুলিশের কোনো কর্মকর্তা এ হত্যাকাণ্ড এবং তদন্ত কমিটির কার্যক্রম সম্পর্কে মুখ খুলছেন না। গতকাল সন্ধ্যা পর্যন্ত ওসি প্রদীপ টেকনাফ থানায় অবস্থান করলেও তিনি ফোন রিসিভ করছেন না। তাই এই ঘটনা সম্পর্কে তাঁর কোনো বক্তব্য জানা সম্ভব হয়নি।



 

Show all comments
  • রিফাত ৪ আগস্ট, ২০২০, ২:০১ পিএম says : 2
    পুলিশ ইন্সপেক্টর লিয়াকত হোসেনকে একইভাবে মৃত্যুদন্ড দিতে হবে।
    Total Reply(5) Reply
    • তৌহিদ ৪ আগস্ট, ২০২০, ৭:০৬ পিএম says : 2
      এই মানসিকতার কারনেই লিয়াকতরা মানুষ খুন করে।
    • মামুন ৪ আগস্ট, ২০২০, ৯:২৫ পিএম says : 0
      সহমত
    • ৪ আগস্ট, ২০২০, ১০:১৪ পিএম says : 0
    • সাঈদ, মুক্তিযোদ্ধা ৪ আগস্ট, ২০২০, ১০:১৪ পিএম says : 2
      You are not the Supreme Judge.
    • Mohammed Shah Alam Khan ৫ আগস্ট, ২০২০, ১০:৩৮ পিএম says : 0
      আমি একজন মুক্তিযোদ্ধা হিসাবে রিফাত সাহেবের সাথে একমত পোষন করছি। আল্লাহ্‌ আমাদের দাবী পুরন করুন। আমিন
  • ম নাছিরউদ্দীন শাহ ৪ আগস্ট, ২০২০, ২:০৬ পিএম says : 1
    বাংলাদেশের আইন শৃংখলা বাহিনী পুলিশের ইতিহাসে আইজিপি মহোদয়ের মতো কোন পুলিশ প্রধান বলেছেন কিনা সন্দেহ?? অত্যন্ত কঠিন নির্দেশনা পুলিশের শৃংখলা ফিরিয়ে আমার জন‍্য পুলিশের বিরুদ্ধে কঠোর নির্মম সত‍্যকথা বলেছেন। শৃংখলার স্বার্থে মানবতার স্বার্থে। দেশের আইন শৃংখলা উন্নয়নের স্বার্থে। একজন শিক্ষকের মত পুলিশের পেশাদারিত্ব বজায় রাখতে পুলিশ কে নির্দেশ দিয়েছেন এবং ব‍্যবসা করতে চায়লে পুলিশের চাকুরী ছাড়তও বলেছেন আরও কঠিন কঠিন শব্দ আইজিপি মহোদয় বলেছেন। বাংলাদেশে ভয়াবহ করোনায় দেশের মানুষের জানমালের ইজ্জতের দাফন কাপনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে গিয়ে শহীদের কাতারে শতের কাছাকাছি হাজার হাজার আক্রান্তের মাঝেই। এই সবের কারণে বাংলাদেশের পুলিশ গৌরব ময় ইতিহাসের অংশ। মেজর সিনহা হত‍্য সমগ্র জাতির বিবেগ কে নাড়া দিয়েছে। আমরা দেশের মানুষ ভয়ংকর হত্যার বিচার চায়। যিনি পুলিশ প্রধান বাংলাদেশের গৌরব। কোন অন‍্যায় অবিচার অপরাধীর স্থান পুলিশের পোশাকে থাকতে পারবেনা। আমাদের বিশ্বাস নিরাপেক্ষ তদন্তের মাধ্যমে পকৃত অপরাধী শাস্তি হবে ইনশাআল্লাহ দেশের সংকট পরিস্থিতি ভাইরাসের হাজারো আক্রান্ত প্রতিদিনই অদ‍্য শতাধিক মৃত্যুর মিছিলের পরও কি আমাদের হুশ হবেনা। আগামীকাল কি গ‍্যারান্টি আছে?????। আল্লাহর গজব আজাবের মাঝেই সারা পৃথিবীর মানুষ। আল্লাহ্ আমাদের ক্ষমা করুন হেফাজত করুন। আল্লাহ্ আইন শৃংখলা বাহিনীর হাতে মানুষের জীবনের নিরাপত্তা মান ইজ্জত। তাহাদের সত্যিকার দেশ প্রেম মানবতার মহান আদশ‍্য ধারণকারী হিসেবে প্রতিষ্ঠা করুন। আমিন।
    Total Reply(0) Reply
  • তুহিন ৪ আগস্ট, ২০২০, ১:৫৭ পিএম says : 1
    একদম ঠিক কথা বলেছেন
    Total Reply(0) Reply
  • নওরিন ৪ আগস্ট, ২০২০, ১:৫৮ পিএম says : 2
    মনে হচ্ছে এই তদন্ত কমিটির মাধ্যমে সঠিক তথ্য বেরিয়ে আসবে
    Total Reply(0) Reply
  • নুর মোহাম্মদ রাজা ৪ আগস্ট, ২০২০, ১:৪৯ পিএম says : 1
    প্রথমে আমি বলতে চাই মানুষ কেনো এতো পশু থেকে জগন্য হয়ে গেছে । যেখানে বলা হয় পুলিশ বাহিনীকে আইন শৃংখলা বাহিনী সেখানে পুলিশ কেনো বিশৃঙ্খলা করছে তার জবাব চাই , গুটি কয়েক .......দের জন্য আজ পুলিশ বাহিনীর বদনাম হচ্চে। আর যারা এই বাহিনীতে ঈমানদার সহিত কাজ করে যাচ্চেন তারা এই .........দের জন্য কাজ করতে পারছেন । আমি চাই এই ধরনের ..........দের বিচার সামরিক আদালতেে করা হোক, এবং এর সাথে সাথে বলতে চাই ক্রসফায়ারের আওতা আনা হোক । তাহলে দেশ হবে শান্ত, দেশের জনগন পাইবে শান্তি।
    Total Reply(0) Reply
  • শরীফ মুস্তফা ৪ আগস্ট, ২০২০, ১:২৫ পিএম says : 0
    এসআই লিয়াকত ওসি প্রদীপকুমার দাস এ হত্যাকান্ডের সাথে সরাসরি জড়িত ........................... এরা পুলিশ বাহিনীর বিষফোড়া এদের কে সমূলে উপড়ে ফেলতে হবে অন্যথায় এরা বড় ধরণের ঘটনা ঘটিয়ে ফেলতে পারে আমি এঘটনার সেনাতদন্ত দাবি করছি পুলিশ বাহিনী থেকে দোষীদের বরখাস্ত করে আমৃত্যু ফাসিতে ঝুলিয়ে মৃত্যু দন্ড দাবি করছি আর পাশাপাশি জনগণ সহ দেশপ্রেমিক সেনা বাহিনীকে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাড়াবার আহবান জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • MD SHEPOL Hossain ৪ আগস্ট, ২০২০, ২:৩২ পিএম says : 0
    বেপরোয়া পুলিশদেরকে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হোক। যেই সরকারি কর্মকর্তা সরকারের ভাবমূর্তি নষ্ট করার জন্য। এ ধরনের আজেবাজে কাজে লিপ্ত হয়ে থাকে। তাদেরকে প্রকাশ্যে শাস্তির বিধান করা হোক। যাতে করে ভবিষ্যতে আর কেউ এ ধরনের অপকর্ম করতে সাহস না পায়। এটা আমাদের সকলের দাবি মাননীয় প্রধানমন্ত্রী জনো নেত্রী শেখ হাসিনার কাছে। বাংলাদেশে একমাত্র ন্যায্য বিচার পেতে হলে মাননীয় প্রধানমন্ত্রী ছাড়া বিকল্প কোন রাস্তা নেই। তাই মাননীয় প্রধানমন্ত্রী দয়া করে এদিকে একটু নজর দিবেন। ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • E Hossain ৪ আগস্ট, ২০২০, ৩:৪১ পিএম says : 1
    দু একজন কর্মকর্তার জন্য পুরো বাহিনীর বদনাম হয়
    Total Reply(0) Reply
  • Md Zamir Hossain ৪ আগস্ট, ২০২০, ৫:০০ পিএম says : 3
    এই হত্যার মুল আসামী ওসি প্রদীপ কুমার ইতি পুর্বেও বহু অন্যায় করে পার পেয়ে বহাল তবিয়তেই চাকুরি করছে,।পুর্বের অপরাধের শাস্তি হলে আজ এত বড় অপরাধের সাহস সে কখনোই পেত না। প্রশ্ন হলো কারা ওসি প্রদীপের মত জাত ক্রিমিনালদেরকে লালন পালন করে এবং কেন এ প্রশ্নের উত্তর খোজা দরকার। আর আজ সিনহা না হয়ে যদি কোন সাধারন মানুষ হতো তাহলে কি কোন প্রশ্ন উঠতো? না উঠতো না বরং তার জন্য হয়তো ওসি প্রদীপের মত অফিসারদের ভাগ্যে জুঠতো আরও একটিপুরস্কা। তাহলে আমাদের মত সাধারন মানুষ কি মানুষ নয়? এদেশ কি তবে আমাদের মত সাধারন মানুষের নয়?
    Total Reply(0) Reply
  • সৈয়দ আব্দুল্লাহ হারুন ৪ আগস্ট, ২০২০, ১১:১৪ পিএম says : 0
    رَبَّنَا أَخْرِجْنَا مِنْ هَٰذِهِ الْقَرْيَةِ الظَّالِمِ أَهْلُهَا وَاجْعَلْ لَنَا مِنْ لَدُنْكَ وَلِيًّا وَاجْعَلْ لَنَا مِنْ لَدُنْكَ نَصِيرًا হে আমাদের রব, আমাদেরকে বের করুন এ জনপদ থেকে যার অধিবাসীরা যালিম এবং আমাদের জন্য আপনার পক্ষ থেকে একজন অভিভাবক নির্ধারণ করুন। আর নির্ধারণ করুন আপনার পক্ষ থেকে একজন সাহায্যকারী সূরা আন-নিসা - ৪:৭৫ রব্বানা য় আখ্রিজ্ব না-মিন্ হা-যিহিল্ র্ক্বাইয়াতিজ্জোয়া-লিমি আহ্লুহা- অজ্ব’আল্ লানা- মিল্লাদুন্কা অলিয়্যাওঁ অজ্ব ‘আল্ লানা-মিল্লাদুন্কা নাছীরা-। সূরা আন-নিসা - ৪:৭৫
    Total Reply(0) Reply
  • Md. Razu Islam ৪ আগস্ট, ২০২০, ৯:৪৯ পিএম says : 0
    পুলিশের এমন বেপরোয়া কর্মকাণ্ডে সাধারণ মানুষ বাকরূদ্ধ। সুষ্ঠ তদন্ত ও দোষীদের বিচারের আওতায় আনতে হবে ।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৪ আগস্ট, ২০২০, ১০:০০ পিএম says : 0
    এই হত্যাকান্ডের সাথে জড়িত ২০ জনকে প্রত্যাহার করা হলেও অদ্যাবদি ওসিকে সড়ানো হয়নি। ফলে ওসি প্রদীপ এখন থানায় বহাল তবীয়তে অবস্থান করছে এবং ভেতরে ভেতরে ঘটানাকে অন্যদিকে মোচড় দেয়ার প্রচেষ্টায় রয়েছে এমনটাই বুঝা যাচ্ছে। সঠিক ভাবে এখানে প্রদীপকে নিয়ে কিছু বলতে চাইলে সেটা ছাপা হবে না কারন অনেকেই মনে করবেন এসব কথা সাম্প্রদায়িক চেতনার পরিপন্থী। একারনেই আমাদের হয়েছে মহা বিপদ, আমরা মুসলমান ছাড়া আর কাওকে নিয়ে বিচার আচার করতে পারিনা বা তাদের অপকর্ম নিয়ে আলোচনা সমালোচনা করতে পারিনা। এজন্যেই আমি দেখে আসছি এই শ্রেনীর লোকজন সমাজে অনেক খারাপ কাজ করেও বহাল তবীয়তে ঘুড়ে বেড়াচ্ছেন যেটানাকি একজন মুসলমান পারেনা। আমি মনেকরি আমরা যে যেই ধর্মেরই হইনা কেন আমারা সবাই বাংলাদেশী কাজেই আমাদের অপকর্ম নিয়ে আমরা অবশ্যই আলোচনা করতে পারি। আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে সত্য জানা, সত্য বুঝা এবং সত্য পথে চলার ক্ষমতা দান করুন। আমিন
    Total Reply(0) Reply
  • সাঈদ, মুক্তিযোদ্ধা ৪ আগস্ট, ২০২০, ১০:১৩ পিএম says : 0
    This kind of comments may interfere the investigation. Please wait and see what comes out from the investigation.
    Total Reply(1) Reply
    • Mohammed Shah Alam Khan ৫ আগস্ট, ২০২০, ১০:৩৭ পিএম says : 0
      @ Mr. Sayeed, MuktiJuddha (Freedom Fighter),It is important to comments on this type of police activities. I know how the police diverted the facts on their favour. So please don’t object us to make comments. You are a freedom fighter of Bangladesh so your comments are very important for the general people. As a freedom fighter of Bangladesh I would like to request you to take care of your comment. Thank you for your understanding.
  • মোঃ এনামুল হক ৪ আগস্ট, ২০২০, ১০:৪৪ পিএম says : 0
    বাংলাদেশের জনগণের শেষ আশ্রয়স্থল বাংলাদেশ সেনাবাহিনী।মেজর সিংহা ছিলেন একজন সেনাবাহিনীর সদস্য। আমাদের প্রাণের দাবী সুষ্ঠু নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির কামনা করছি।
    Total Reply(0) Reply
  • নাজমুল হাসান ৫ আগস্ট, ২০২০, ১২:৪৭ এএম says : 0
    মেজর সিনহা হত্যার সঠিক বিচার চাই
    Total Reply(0) Reply
  • ASM KHAN ৫ আগস্ট, ২০২০, ৯:৫১ এএম says : 0
    Some people of police thinks them unstoppable by illegal use of power,money and involved themselves in killing spree in the name of cross fire. Maj Sinha(retd) must have done something which seriously threatened the interest of the concerned police channel at least up to the SP Coxe's Bazar.The OC,the killer and another inspector who kicked the dead body must have direct link. Sadly victims are in the jail and killers are in control yet influencing, threatening the witnesses. How can we expect justice from them??? The PM can only ensure the Justice if she wants.
    Total Reply(0) Reply
  • Asad ৫ আগস্ট, ২০২০, ৮:২৫ পিএম says : 0
    ওসি প্রদীপ কি মুসলিম নিধনের মিশনে নেমেছেন। তিনি কি ভারতীয় গোয়েন্দা সংস্থা RAW এর এজেন্ট হিসেবে কাজ করছেন? এর আগেও ওসি প্রদীপের নামে অনেক অভিযোগের কথা একটা পত্রিকায় পড়েছিলাম।
    Total Reply(0) Reply
  • Ahmed ৬ আগস্ট, ২০২০, ৬:২৫ পিএম says : 0
    The incident is very sad,dangerous and shameful for the nation. People wants neutral,exemplary and urgent punishment of the murderers.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেজর সিনহা


আরও
আরও পড়ুন