Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

নাফ নদী পাড়ি দিয়ে বাংলাদেশে মিয়ানমারের হাতি

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২০, ১:১২ পিএম

নাফ নদী পাড়ি দিয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে অনুপ্রবেশ করছে একটি মা হাতি। সোমবার (৪ আগষ্ট) বিকেলে মিয়ানমারের সীমান্ত দিয়ে নাফ নদী সাঁতরিয়ে টেকনাফের হ্নীলা ইউনিয়নের দমদমিয়া নামক এলাকায় এই হাতিটি অনুপ্রবেশ করে।

এরপর জেলা দক্ষিণ বন বিভাগের টেকনাফ রেঞ্জের নেতৃত্বে হাতিটি উদ্ধার করা হয়।

বিষয়ের সত্যতা নিশ্চিত করে টেকনাফ রেঞ্জের কর্মকর্তা সৈয়দ আশিক আহমেদ বলেন, মিয়ানমার থেকে নাফ নদী সাঁতরিয়ে একটি মা হাতি বাংলাদেশে অনুপ্রবেশ করেছে।

কক্সবাজারের টেকনাফে হ্নীলা ইউনিয়নের দমদমিয়ার বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন ও নৌ বন্দর এলাকা দিয়ে হাতিটি উদ্ধার করা হয়েছে।

এছাড়া সীমান্তে আরও তিনটি হাতির অবস্থান লক্ষ্য করা গেছে।হাতিগুলো এখন (জইল্যারদিয়া) জলিলের দিয়া এলাকায় অবস্থান করছে।

জানাগেছে, অতীতে বাংলাদেশ-মিয়ানমার এপার ওপার পাহার গুলোতে নিয়মিত হাতির যাতায়াত ছিল। এখন মিয়ানমারের আরাকান সাইডে কাঁটাতারের বেড়া এবং এই পারে রোহিঙ্গা শরনার্থী, বন ওজাড় ও ব্যাপক লোক সমাগম হাতির হাতির চলাচল পথে বিঘ্নতা সৃষ্টি হচ্ছে।

একজন হাতি বিশেষজ্ঞ বলেন, হয়ত বাংলাদেশের পাহাড়ে ওই হাতি গুলোর কোন বংশধর আছে। অথবা কোন সময় বাংলাদেশ থেকেই ওই হাতে গুলো মিয়ানমারে গিয়েছিল। আবার ফিরে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ