Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

বরেণ্য ক্রীড়া সংগঠক শেখ কামালের জন্মদিনে নানা আয়োজন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২০, ৭:১৫ পিএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই, ঢাকা আবাহনী লিমিটেডের প্রতিষ্ঠাতা ও দেশবরেণ্য ক্রীড়া সংগঠক শহীদ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী বুধবার। এ উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং আবাহনী লিমিটেড। দিনের শুরুতে বুধবার সকাল ৯টায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের সকাল সাড়ে ৯টায় ধানমন্ডিস্থ আবাহনী ক্লাব মাঠে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে এবং সকাল ১০টায় বনানী কবরস্থানে শহীদ শেখ কামালের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করবেন। বেলা ১১টায় জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) অডিটোরিয়ামে শেখ কামালের বর্ণাঢ্য কর্মবহুল জীবনের ওপর ভার্চুয়াল আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

উক্ত আলোচনা সভা ও ভার্চুয়াল দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আলোচনা সভায় শহীদ শেখ কামালকে নিয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে নির্মিত তথ্যচিত্র প্রর্দশন করা হবে এবং ‘শহীদ শেখ কামাল-আলোমুখী এক প্রাণ’ শীর্ষক স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করা হবে। একই ভেন্যুতে দুপুর ১২টায় শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে অসহায় ও করোনায় ক্ষতিগ্রস্থ ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠকদের আর্থিক অনুদান দেয়া হবে। বিকেল ৩টায় যুব উন্নয়ন অধিদপ্তর সারাদেশে এক লাখ চারাগাছ বিতরণ কর্মসূচি পালন করবে। যে কর্মসূচির উদ্বোধন করবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। এসব অনুষ্ঠানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. আকতার হোসেনসহ উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

এদিকে আবাহনী ক্লাব লিমিটেডের প্রতিষ্ঠাতা শহীদ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকীর দিনটা প্রতি বছর বেশ ঘটা করেই পালন করে আবাহনী। তবে এবার করোনাভাইরাসের কারণে সব অনুষ্ঠানই স্বাস্থ্যবিধি মেনে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ক্লাবটি। আবাহনীর ভারপ্রাপ্ত ডাইরেক্টর ইনচার্জ কাজী নাবিল আহমেদ এমপি’র স্বাক্ষরিক এক বিজ্ঞপ্তিতে আবাহনী জানিয়েছে, সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে তারা প্রতিষ্ঠাতার জন্মদিন পালন করবে। আবাহনীর অনুষ্ঠামালায় রয়েছে মঙ্গলবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে ক্লাব প্রাঙ্গণে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে মাল্যদান। এছাড়া বুধবার দিনব্যাপী ক্লাবে পবিত্র কোরআন তিলওয়াত, বিকেলে শেখ কামালের বর্ণাঢ্য ও কর্মময় জীবনের ওপর স্মৃতিচারণমূলক ভার্চুয়াল আলোচনা সভা ও বাদ আসর ক্লাব প্রাঙ্গণে মিলাদ মাহফিল। এ সময় বিশেষ মোনাজাতে অংশ নেবেন আবাহনীর পরিচালক, কর্মকর্তা ও খেলোয়াড়রা।

শহীদ শেখ কামাল ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। এবারই প্রথমবারের মতো সরকারিভাবে নানা আয়োজনে তার জন্মদিন উদযাপন করতে যাচ্ছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে সব কর্মসূচির আয়োজন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন