Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

দ্বিতীয় মেয়াদে পার্লামেন্ট নির্বাচনে অংশগ্রহণ করবেন সুচি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২০, ৮:১১ পিএম

মিয়ানমারে দ্বিতীয় মেয়াদে নির্বাচন করবেন অং সান সুচি।আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য মিয়ানমার পার্লামেন্ট নির্বাচনে অংশগ্রহণের বিষয়টি মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন তিনি। -টাইমস অব ইন্ডিয়া
গত কয়েক দশকের সামরিক শাসনের মধ্যেই সুচি গণতান্ত্রিক প্রবক্তা হিসেবে নোবেল পুরস্কার পেয়েছেন। ২০১৬ সালের নির্বাচনে তিনি সংখ্যাগরিষ্ঠতা লাভ করেন। তারপরও জেনারেলদের সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করতে বাধ্য হন তিনি। রোহিঙ্গা মুসলিম নিধনকে কেন্দ্র করে আন্তর্জাতিক অঙ্গনে সুচি ব্যাপকভাবে সমালোচিত হন। কিন্তু তারপরও তিনি দেশে যথেষ্ট জনপ্রিয়। মুসলিম সংখ্যালঘুদের ওপর নির্যাতন চালানোর পরও তার দেশে তার ইমেইজ অক্ষুণ্ন আছে।

তিনি মঙ্গলবার রেঙ্গুনের শহরতলীতে প্রায় ৫০ জনের একটি সমর্থক দলের সঙ্গে কথা বলেন। তারা তার কাছে প্রার্থিতা চালিয়ে যাওয়ার আবেদন করেছেন। সুচির বর্তমান বয়স ৭৫ বছর। সমর্থকদের কেউ কেউ লাল মাস্ক পরিছিলেন এবং সুচির ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির জন্য অকুন্ঠ সমর্থন ব্যক্ত করে শ্লোগান দেন : ‘মাদার সু, বি হেলথি।’

মিয়ানমার সেনাবাহিনী ২০১৭ সালে রোহিঙ্গাদের ওপর ঝাপিয়ে পড়ে। প্রাণ বাঁচাতে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে আশ্রয় নেয়। জাতিসংঘ তদন্ত প্রতিবেদনে সেনা বাহিনীর এই নির্যাতনকে ‘গণহত্যা বা জেনোসিডাল ইনটেন্ট’ বলে উল্লেখ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ