Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী

ঘন্টায় ২৩’শ মাইল বেগে চলবে ভার্জিন গ্যালাক্টিকের সুপারসনিক প্লেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২০, ৮:৪১ পিএম

ভার্জিন গ্যালাক্টিকের সুপারসনিক প্লেন চলবে ঘন্টায় ২৩’শ মাইল বেগে।কনকর্ড বিমান যে প্রকৌশলীরা তৈরি করেছিলেন, তারাই ভার্জিনের এ নতুন সুপারসনিক বিমানের ডিজাইন করছেন। রোলস রয়েস কোম্পানি থেকে তাদের আনা হয়েছে এবং তাদের ডিজাইনকৃত এ বিমানটিতে যাত্রী সংখ্যা থাকবে ১৯ জন। -দ্য সান

বিমান তৈরিতে প্রযুক্তিগতভাবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা কাজ করছে। যুক্ত রয়েছে দি ফেডারেল এভিয়েশন এ্যাডমিনিস্ট্রেশন। বিমানটি চালু হলে এভিয়েশন জগতে উচ্চ গতিসম্পন্ন ভ্রমণের সুযোগ সৃষ্টি করবে। সুপারসনিক এ বিমানে লন্ডন থেকে নিউইয়র্ক যেতে লাগবে দেড় ঘন্টা, লন্ডন থেকে সিডনি যেতে লাগবে সাড়ে ৪ এবং লন্ডন থেকে বেইজিং যেতে লাগবে ২ ঘন্টা ২০ মিনিট। শব্দের চেয়ে ৩ গুণ বেশি গতিতে চলবে এ বিমান।
বিমান উড্ডয়ন করবে ৬০ হাজার ফুট উচ্চতা দিয়ে। অন্যান্য যাত্রীবাহী বিমানের মতই অবতরণ বা উড্ডয়ন করতে পারবে বিমানটি যে কোনো বিমান বন্দর থেকেই। ২০২৫ সালেই এ বিমানটি যাত্রী পরিবহন শুরু করবে। নিউইয়র্ক থেকে লন্ডনে সোয়া তিন ঘন্টায় পৌঁছাতে পারবে এটি। ১০ বছর চিন্তার ফসল এ ধরনের বিমান তৈরির পেছনে কাজ করছে। আর জালানি খরচও কম হবে প্রচলিত অন্যান্য বিমানের চেয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ