Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

ফিকার দাবি মানতে নারাজ বিসিবি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টগুলো জনপ্রিয়তার তুঙ্গে থাকলেও মাঝে মাঝে আর্থিক অস্বচ্ছতা নিয়ে কথা শোনা যায়। ক্রিকেটারদের আন্তর্জাতিক সংগঠন ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (ফিকা) দাবি লিগগুলোতে অন্তত ৩৪ শতাংশ খেলোয়াড় পারিশ্রমিকজনিত ঝামেলার মুখোমুখি হয়েছেন। তাদের দাবি বিশ্বের ৬টি ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলোয়াড় পারিশ্রমিকজনিত সমস্যার সম্মুখীন হচ্ছে। যেখানে নাম রয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল)। তবে ফিকার এই দাবি মানতে নারাজ বিসিবি।
বিসিবির পরিচালক ও বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য জালাল ইউনুস বলেছেন,‘ফিকার এই প্রতিবেদন পুরোপুরি সত্য নয়। কিছু বিষয় হয়তো থাকতে পারে, ড্রাফট ছাড়া ও ড্রাফটের বাইরের খেলোয়াড়দেরও খেলার সুযোগ আছে। ড্রাফটে থাকা খেলোয়াড়দের বিষয়টি বোর্ড পুরোপুরি দেখে, তাই এখানে কোন সমস্যার নেই।। আমরা তাদের পুরো পেমেন্ট দিয়ে দেই। তবে ড্রাফটের বাইরের ক্রিকেটারদের সঙ্গে ফ্র্যাঞ্চাইজিরা যোগাযোগ করে। তাদের ২/১ জন সমস্যা হতে পারে কিন্তু সেটা মোটেও অনেক বেশি নয়।’ তিনি আরও বলেন, ‘আমাদের কাছে তো কেউ কোনও অভিযোগ করেনি। ফলে ফিকা বললেই আমরা ভিকটিম হয়ে গেলাম, সেটা তো নয়। কোনও খেলোয়াড় যদি আমাদের হস্তক্ষেপ চায়, আমরা করবো।’ পারিশ্রমিকজনিত কারণে ২০১৯ সালে কানাডার গেøাবাল টি-টোয়েন্টিতে ম্যাচ খেলতে সামতে অস্বীকৃতি জানিয়েছিল ক্রিকেটাররা। অভিন্ন কারণে বাতিল হয়েছিল ইউরো টি-টোয়েন্টি ¯ø্যাম। খেলোয়াড়দের বেতন ঝামেলা সমাধানে আইসিসিকে যথাযথ পদক্ষেপ নেওয়ার আহŸান জানিয়েছে সংগঠনটি। ফিকার প্রধান নির্বাহী টম মোফফাত বলেন, ‘খেলোয়াড়দের চুক্তি লঙ্ঘন ও পারিশ্রমিক না দেওয়ার বিষয়গুলো দ্রæত চিহ্নিত করতে হবে। আইসিসির অধীনে কাজ করা ব্যক্তিদের রক্ষা করা তাদের দায়িত্ব। তাই এ বিষয়টি নিয়ে আইসিসির যথাযথ পদক্ষেপ নেওয়া দরকার। আমাদের প্রতিবেদনে যে বিষয়গুলো শনাক্ত করা হয়েছে তার সমাধান করার জন্য সিদ্ধান্ত-নির্মাতাদের ফিকা ও দেশীয় পর্যায়ে খেলোয়াড়দের সংগঠনের সাথে কাজ করার আহŸান জানাচ্ছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিসিবি

৬ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন