Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

পিপিই উৎপাদন বাড়াতে বেক্সিমকো ইন্টারটেক চুক্তি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

মহামারি করোনাভাইরাস মোকাবেলায় প্রয়োজনীয় উচ্চমানের পিপিই উৎপাদন বাড়াতে বাংলাদেশের আমদানি-রপ্তানি প্রতিষ্ঠান বেক্সিমকোর সঙ্গে সম্প্রতি কৌশলগত চুক্তি করেছে গুণগত মান প্রদানকারী সংস্থা ইন্টারটেক। বেক্সিমকো বাংলাদেশ ও সাউথ এশিয়ায়ার মধ্যে বৃহত্তর টেক্সটাইল ও পোশাক কোম্পানি হিসেবে প্রতিষ্ঠিত।

বর্তমান করোনা মহামারিতে বিশ্বে পিপিই’র চাহিদা উল্লেখযোগ্যহারে বৃদ্ধি পেয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) জানিয়েছে, বিশ্বজুড়ে যেভাবে করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে তাতে বিশ্বব্যাপী পিপিই’র ঘাটতি দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে। এই হুমকি মোকাবেলায় ও জীবন বাঁচানোর তাগিদে সকলকে সম্মিলিতভাবে প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। বর্তমানে পিপিই উৎপাদনে নিজেদের নতুন করে উন্মোচিত করেছে দক্ষিণ এশিয়া ও বাংলাদেশ। বিশ্বমানের ও গুণগত পিপিই উৎপাদনে জোর দিয়েছে তারা। ঢাকায় বেক্সিমকোর প্রধান কার্যালয়ের পাশেই সম্প্রতি নতুন একটি পিপিই ইন্ডাস্ট্রিয়াল পার্ক স্থাপন করেছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি যুক্তরাষ্ট্রে ৬ দশমিক ৫ মিলিয়ন পিপিই গাউন রপ্তানি করেছে তারা। তাদের প্রধান লক্ষ্য বিশ্বব্যাপী পিপিই উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা।

ইন্টারটেক ১৫ বছরেরও বেশি সময় ধরে বেক্সিমকোর সাথে টেক্সটাইল ও পোশাক ব্যবসায় আশ্বস্ত, পরীক্ষিত ও প্রশংসনীয় (এটিআইসি) অংশীদার হিসেবে কাজ করছে। কৌশলগত চুক্তির আওতায় ইন্টারটেক পিপিই’র গুণগত মান নিশ্চিতে পরীক্ষাগার পরিচালনা, সরঞ্জামাদি সম্পর্কে গাইডলাইন প্রদান, প্রতিদিনের কাজ পরিচালনা ও প্রযুক্তি বিশেষজ্ঞদের অনুমোদন প্রদানে একচেটিয়া অধিকার পাবে। অপারেশনাল ল্যাব থেকে বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রনালয়, ডাবিøউএইচও, ডিজিডিএ (ড্রাগ প্রশাসন মহাপরিচালক) ও বেসরকারী প্রতিষ্ঠানসহ সকল গ্রাহকদের পিপিই সরবরাহ করা হবে।

পণ্যের গুণগত মান নিয়ন্ত্রণে ইন্টারটেকের ব্যাপক দক্ষতা রয়েছে। বিশ্বব্যাপী পিপিই উৎপাদন, পরীক্ষা ও বিতরণ করার লক্ষ্যে বেক্সিমকোকে প্রথম থেকে শেষ পর্যন্ত সহযোগিতা করবে ইন্টারটেক। বিশ্বব্যাপী ল্যাবগুলোর নেটওয়ার্কের আওতায় তারা এই সহযোগিতা পরিচালনা করবে।

ইন্টারটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা আন্দ্রে ল্যাক্রিক্স বলেন, দীর্ঘদিন ধরে বাংলাদেশে উচ্চমানের পোশাক তৈরিতে শীর্ষস্থানীয় সংস্থা বেক্সিমকোর সাথে চুক্তি স্বাক্ষরিত করে আমরা সত্যি আনন্দিত। আমরা আমাদের বিদ্যমান অংশীদারিত্বকে এগিয়ে নিয়ে যেতে চাই এবং বিশ্বব্যাপী পিপিই উৎপাদনে বেক্সিমকোর লক্ষ্যকে সমর্থন জানাই। আমরা সুরক্ষিত, স্বাস্থ্যকর ও গুণগত মানসম্পন্ন পিপিই বিশ্বব্যাপী পৌঁছাতে আমাদের অভিজ্ঞতাকে কাজে লাগাবো।

বেক্সিমকোর প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ নাভেদ হোসেন বলেন, ইন্টারটেকের সাথে কাজ করতে পেরে আমরা অত্যন্ত গর্বিত। আমরা বিশ্বের শীর্ষস্থানীয় পিপিই সুবিধা তৈরি করতে চাই। একই ছাদের নিচে থেকে সাড়া বিশ্বে পিপিই উৎপাদন, পরীক্ষণ, স্বীকৃতি ও বিতরণ করতে আমরা বদ্ধপরিকর। পণ্যের গুণগত মান নিশ্চিতে ইন্টারটেক বিশ্বব্যাপী পরিচিত। তদের সাথে এই চুক্তি নিশ্চিত করবে যে, আমাদের পিপিই বিশ্বব্যাপী স্বতন্ত্র বৈশিষ্ট্যের অধিকারী। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন