Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

লেবাননে ২৭৫০ টন এ্যামোনিয়াম গুদামে বিস্ফোরণ : ভয়ঙ্কর হামলা বললেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২০, ১২:১৮ পিএম

লেবাননে বিস্ফোরণের ঘটনায় দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব জানিয়েছেন, কৃষিতে সার হিসেবে ব্যবহারের জন্যে মজুত ২৭৫০ টন এ্যামোনিয়াম নাইট্রেটেই বিস্ফোরণ হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, এই বিস্ফোরণ ভুলবশত হয়নি। জেনারেলরা জানিয়েছেন ওখানে বোমা বিস্ফোরণ করা হয়েছে। হিজবুল্লার দাবি পুরো বিষয়টিই ইজরায়েলের চক্রান্ত। সোমবার রাত থেকে সীমান্তে লড়াইও শুরু হয়। -ডেইলি মেইল, সিএনএন

মঙ্গলবার রাতে পরপর দুটি বিস্ফোরণে কার্যত তছনছ হয়ে যায় বৈরুত। প্রচণ্ড বিস্ফোরণে অনেকে এখনও বহুতলের নীচে আটকা পড়ে আছেন এবং উদ্ধারকাজ চলছে। অনেক বাড়ি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘটনাস্থলের আশপাশের সমস্ত দোকান ধ্বংস হয়ে গেছে । ২৪০ কিলোমিটার দূরে ভূমধ্যসাগরের সাইপ্রাস দ্বীপপুঞ্জ পর্যন্ত শোনা গিয়েছে বিস্ফোরণের শব্দ।বিস্ফোরণের মাত্রা ৩ কিলোটন টিএনটির সমান বা হিরোশিমায় ফেলা আনবিক বোমার ২০ শতাংশের সমান শক্তিশালী। লেবাননের নিরাপত্তা প্রধান আব্বাস ইব্রাহিম জানান, ওই গুদামে মজুদকৃত বিস্ফোরক পদার্থে বিস্ফোরণ হয়েছে।

শান্তিপূর্ণ সময়ে এতবড় বিস্ফোরণ এর আগে কখনো হয়নি। বিস্ফোরণে লাল-কমলা বর্ণের মাশরুমের মত আলো ও ধোঁয়ার কুণ্ডলি বৈরুতের আকাশ ছেয়ে যায়। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স ও উপসাগরীয় দেশগুলো এঘটনার পর লেবাননে সহায়তার জন্যে প্রস্তুত বলে জানিয়েছে।



 

Show all comments
  • Karim ৫ আগস্ট, ২০২০, ১:১৮ পিএম says : 0
    এই ব্যর্থতার জন্য সংশ্লিষ্ট সকলের পদত্যাগ ও শাস্তি দাবি করছি।
    Total Reply(0) Reply
  • উর্মি ৫ আগস্ট, ২০২০, ১:১৮ পিএম says : 0
    বাংলাদেশ ও এরকম ঝুঁকির মধ্যে রয়েছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন