Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

নোভাভ্যাক্সের কোভিড টিকায় অ্যান্টিবডি তৈরি হচ্ছে ১০০%

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২০, ২:৩১ পিএম

নোভাভ্যাক্সের কোভিড টিকায় ১০০% অ্যান্টিবডি তৈরি হয় এবং তৈরি হবে ২’শ কোটি কোভিড টিকা। নোভ্যাভ্যাক্সের প্রধান ভাইরোলজিস্ট ডক্টর গেগরি গ্লেন বলেছেন, প্রথম পর্বের ক্লিনিকাল ট্রায়ালে টিকার দুটি ডোজেই শরীরে পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি হচ্ছে। -টাইমস অব ইন্ডিয়া
এ প্রসঙ্গে ড. গেগরি গ্লেন বলছেন, সব ঠিক থাকলে ডিসেম্বরের আগেই ভ্যাকসিন চলে আসবে বাজারে। ১০০-২০০ কোটি ভ্যাকসিনের ডোজ তৈরির পরিকল্পনা রয়েছে। প্রথম পর্যায়ের ট্রায়ালে ১৩১ জন সুস্থ ও প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবককে বেছে নেয়া হয়। এদের বয়স ১৮ থেকে ৫৯ বছরের মধ্যে। ৫ ও ২৫ মাইক্রোগ্রামের ডোজে টিকা দেওয়া হয়। প্রথম ডোজ দেওয়ার ২৮ দিনের মাথায় দেয়া হয় দ্বিতীয় ডোজ ইনজেক্ট করা হয়। নোভাভ্যাক্স জানিয়েছে, প্রথমবার ডোজের পরে আট জনের শরীরে জ্বর, ঝিমুনি, বমিভাবের মত মৃদু উপসর্গ দেখা যায় এবং কিছুদিনের মধ্যেই তা সেরে যায়।

দ্বিতীয়বার ডোজ দেওয়ার পরে স্বেচ্ছাসেবকদের পর্যবেক্ষণে রেখে দেখা যায় ১০০ শতাংশের শরীরেই করোনা প্রতিরোধী অ্যান্টিবডি তৈরি হয়েছে। বি-কোষ সক্রিয় করে পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি করছে। অন্যদিকে, ভ্যাকসিনের ম্যাট্রিক্স-এম উপাদান টি-কোষকে সক্রিয় করে তুলেছে। ফলে একদিকে অ্যান্টিবডি, অন্যদিকে টি-কোষ মিলিতভাবে রোগ প্রতিরোধ শক্তি গড়ে তুলছে। গ্রেগরি বলছেন, ভ্যাকসিন তৈরির জন্য কোভিডের স্পাইক গ্লাইকোপ্রোটিনকে ব্যবহার করা হয়েছে। ভাইরাল প্রোটিনকে আগে নিষ্ক্রীয় করে নেয়া হয় যাতে মানুষের শরীরে তার ক্ষতিকর প্রভাব না পড়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নোভাভ্যাক্স
আরও পড়ুন