Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

শেখ হাসিনা-শিনজো আবে ফোনালাপ

জাপানের ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২০, ৫:১৭ পিএম | আপডেট : ১১:৪১ পিএম, ৫ আগস্ট, ২০২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। কোভিড-১৯ মহামারি পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেবে জাপান। গতকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে টেলিফোন কথা বলার সময় জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এ ঘোষণা দেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুপুর ১টা ৫ মিনিটে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে টেলিফোনে কথা বলেন। প্রায় ২৫ মিনিটের টেলিফোন আলাপে ২ নেতা কুশলাদি বিনিময় করেন এবং দুই দেশের করোনা পরিস্থিতি সম্পর্কে পরস্পরকে অবহিত করেন। বাংলাদেশকে সহায়তা সংক্রান্ত একটি বিল ইতোমধ্যে জাপানি পার্লামেন্টে অনুমোদন পেয়েছে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, জাপানের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক আরো শক্তিশালী করতে আরো বেশি জাপানি বিনিয়োগ চান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করারও তাগিদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান রোহিঙ্গা পরিস্থিতি জাপানের প্রধানমন্ত্রীকে অবহিত করেন শেখ হাসিনা। বাংলাদেশকে কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধক সরঞ্জাম- পিপিই, মাস্ক, গাউন, গগলস ইত্যাদি দেওয়ার জন্য জাপানের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান শেখ হাসিনা। আলোচনায় দুই দেশের দ্বিপক্ষীয় অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদারে করণীয় বিষয়গুলো উঠে আসে।

জাপান সরকারের অর্থায়নে চলমান প্রকল্পগুলোর অগ্রগতি সম্পর্কে দুই নেতা আলোচনা করেন। বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে আরও জাপানি বিনিয়োগের জন্য শেখ হাসিনা দেশটির প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন। প্রধানমন্ত্রী রোহিঙ্গা সংকট সম্পর্কেও শিনজো আবেকে অবহিত করেন এবং এ সংকট উত্তরণে জাপান সরকারের সহযোগিতা প্রত্যাশা করেন। শিনজো আবে মিয়ানমার প্রধানমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে কথা বলবেন বলে আশ্বাস দেন বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।



 

Show all comments
  • হাবিবুর রহমান ৫ আগস্ট, ২০২০, ৭:৫৬ পিএম says : 0
    এর ফলে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বৃদ্ধি পাবে
    Total Reply(0) Reply
  • আলমগীর ৫ আগস্ট, ২০২০, ৭:৫৭ পিএম says : 0
    রোহিঙ্গা সংকটের বিষয়ে জাপানের এই আশ্বাস শুনে আমরা কিছুটা হলেও স্বস্তি পেলাম
    Total Reply(0) Reply
  • ইয়াসমিন ৫ আগস্ট, ২০২০, ৭:৫৯ পিএম says : 0
    এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতার ফসল
    Total Reply(0) Reply
  • সবুর খান ৫ আগস্ট, ২০২০, ৭:৫৫ পিএম says : 0
    জাপানের প্রধানমন্ত্রী কে অসংখ্য ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • সাব্বির ৫ আগস্ট, ২০২০, ৭:৫৮ পিএম says : 0
    জাপানের সাথে আমাদের সম্পর্ক আরো বৃদ্ধি করা দরকার
    Total Reply(0) Reply
  • Md Risu ৬ আগস্ট, ২০২০, ১:৪৬ এএম says : 0
    Japan the real friend of Bangladesh. not only for this reason but also always Japan helped us as far as possible. Thanks Japan
    Total Reply(0) Reply
  • Sabbir Hossain ৬ আগস্ট, ২০২০, ১:৪৭ এএম says : 0
    We dont need donation....... We need exporting skilled Manpower to Japan....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন