Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

করোনা ঠেকাতে নিউ সাউথ ওয়েলস সীমান্ত বন্ধ করলো কুইন্সল্যান্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২০, ৬:৩৬ পিএম

অস্ট্রেলিয়ায় করোনা ঠেকাতে নিউ সাউথ ওয়েলস সীমান্ত বন্ধ করে দিয়েছে কুইন্সল্যান্ড। অস্ট্রেলিয়ায় করোনাভাইরাসের দ্বিতীয় স্রোত আক্রমণ করেছে, যার কেন্দ্রস্থল মনে করা হচ্ছে ভিক্টোরিয়াকে। ইতোমধ্যেই রাজ্যটি পুরো অস্ট্রেলিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। -এবিসি, বিবিসি

এবার বিচ্ছিন্ন হওয়া শুরু করলো নিউ সাউথ ওয়েলস। বুধবার ভিক্টোরিয়ায় নতুন করে শনাক্ত হয়েছেন ৭২৫ জন। যা একটি রেকর্ড। রাজ্যটিতে প্রায় প্রতিদিনই শনাক্তের রেকর্ড ভাঙছে। নিউ সাউথ ওয়েলসে সেই তুলনায় আক্রান্তের সংখ্যা খুবই কম। গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে শনাক্ত মাত্র ১২ জন। তবে রাজ্যটির রাজধানীতে যে কোনও সময় কমিউনিটি ট্রান্সমিশন ঘটতে পারে বলে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা। এবিষয়ে জানতে চাইলে নিউ সাউথ ওয়েলসের বাসিন্দা প্রবাসী বাংলাদেশি কমিউনিটির নেতা হাসান সিমুন ফারুক রবিন বলেন, নিউ সাউথ ওয়েলসে করোনা রোগী নাই বললেই চলে। এটি অস্ট্রেলিয়ার একটি উন্নত প্রদেশ, যেখানে প্রায় ৮০ হাজার বাংলাদেশি থাকেন। তিনি এই প্রতিবেদকের মাধ্যমে ইনকিলাব পাঠকদের ঈদের শুভেচ্ছা জানিয়ে বলেন, অন্যদিকে কুইন্সল্যান্ড হলো তুলনামূলক কম গুরুত্বপূর্ণ ও সীমান্তবর্তী একটি প্রদেশ যেখানে অল্পকিছু বাংলাদেশি থাকেন এবং তাদের সীমান্ত বন্ধে আমাদের কিছু যায় আসে না।

করোনাভাইরাস মোকাবেলায় সবচেয়ে সফল দেশের একটি বিবেচনা করা হচ্ছিল অস্ট্রেলিয়াকে। বিশাল দেশটি অল্প কিছু আক্রান্তের পরই রোগটিকে বিদায় করে দিয়েছিলো। কিন্তু এই সফলতাকে ম্লান করে দিচ্ছে ২য় স্রোত। বিশেষজ্ঞরা বলছেন, প্রথমটির চেয়ে করোনার ২য় স্রোত অনেক বেশি রহস্যময়। এর ছড়ানোর ধরণ বেশ আলাদা। এ কারণে এটি মোকাবেলা করা বেশ কঠিন হয়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ