Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনা ও বন্যা মোকাবিলায় সরকারের পদক্ষেপ লিপ সার্ভিসেই সীমাবদ্ধ-প্রিন্স

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২০, ১০:০৮ পিএম

করোনা ও বন্যাকালে বর্তমান সরকার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স। তিনি বলেন, জনগণের ভোটে নির্বাচিত নয় বলেই জনগণের সঙ্কটে তাদের (সরকার) কার্যকর ও সমন্বিত ভূমিকা নেই। করোনা ও বন্যা মোকাবেলায় সরকারের পদক্ষেপ লিপ সার্ভিসেই সীমাবদ্ধ। বুধবার (৫ আগস্ট) ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার নড়াইল ও বিলডোরা ইউনিয়নের বন্যাকবলিত বিভিন্ন এলাকায় ত্রাণ সামগ্রী বিতরণকালে তিনি এসব কথা বলেন। এদিন সকাল ১০টায় নড়াইল ইউনিয়নের আলিশা বাজার ঘাট থেকে ট্রলার যোগে দুপুর ৩টা পর্যন্ত পাহাড়ি ঢলের পানিতে প্লাবিত বঘমার বিন্না কান্দা, খরাকান্দা, নওগাঁও সহ কয়েকটি এলাকায় বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ এবং ত্রাণ বিতরণ করেন তিনি। গত সোমবার তিনি ধোবাউড়া উপজেলার পুরাকান্দুলিয়া ইউনিয়নের বন্যা কবলিত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণ করছেন।

হালুয়াঘাটে ত্রাণ বিতরণকালে বন্যার্ত মানুষের উদ্দেশ্যে এমরান সালেহ প্রিন্স বলেন, একদিকে করোনাভাইরাস, অন্যদিকে বন্যার প্রকোপে মানুষ বিপর্যস্ত। মানুষের এই দুঃসময়ে বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে বিএনপি নেতাকর্মীরা মানুষের পাশে আছে এবং সহযোগিতা করে যাচ্ছে। তবে এককভাবে কোনো দল বা ব্যক্তির পক্ষে লাখো, কোটি মানুষকে সহযোগিতা করা সম্ভব না। সরকারকেই সেই দায়িত্ব নিতে হবে। কিন্তু করোনা ও বন্যাকালে বর্তমান সরকার সেই দায়িত্ব পালনে ব্যার্থ হয়েছে।

তিনি বলেন, ক্ষমতাসীনরা একদিকে মিথ্যাচার, অন্যদিকে দুর্নীতি, লুটপাট করছে। ধোবাউড়া ও হালুয়াঘাটে বন্যাকবলিত এলাকা পরিদর্শনের কথা উল্লেখ করে এমরান সালেহ প্রিন্স বলেন, কোথাও সরকারি ত্রাণ বিতরণ করা হয়নি। অথচ সরকার বলছে পর্যাপ্ত ত্রাণ দিচ্ছে। কিন্তু সরকারি হিসাবেই ক্ষতিগ্রস্ত পরিবার পিছু ২ কেজি ৫০ গ্রাম চাল ও ৮ টাকা বরাদ্দ আছে। যদিও এগুলোও বিতরণ করা হয়নি। লোক দেখানোর জন্য কোথাও কিছু বিতরণ করলেও তা দলীয় লোকদের মধ্যে সীমাবদ্ধ। তিনি সরকারের প্রতি বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষকে পর্যাপ্ত ত্রাণ ও অর্থ সহযোগিতা প্রদান ও কৃষি পুনর্বাসনে পদক্ষেপ নেয়ার দাবি জানান।

ত্রান বিতরণকালে হালুয়াঘাট উপজেলা বিএনপি নেতা জয়নাল আবেদীন ফকির, শহীদুল হক খান সুজন, আনোয়ার হোসেন, মোস্তাক আলম রুবেল, হুমায়ুন কবির, রুস্তম আলী, মওলানা ফরিদ হোসেন, দেলোয়ার হোসেন, শ্রমিক দলের আহ্বায়ক আব্দুল গণি, মশিউজ্জামান, যুব দল নেতা মোতালেব হোসেন, সজীব হোসেন নয়ন, স্বেচ্ছাসেবক দল নেতা আবদুল্লাহ আল মামুন , ছাত্রদল নেতা মির্জা ফয়সাল আহমেদ রনি, তাজবির হোসেন, আনিসুর রহমান, এমদাদুল হক অনন্ত, অন্তর আকন্দ, শরিফুল ইসলাম জাহিদ, গোলাম রাব্বানী, লোকমান হাসান সোহেল, আল আমিন হৃদয় প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ