Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আবার বাড়ল স্বর্ণের দাম : ভরি ৭৭ হাজার ২১৫ টাকা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২০, ১২:৫৯ পিএম

মাত্র তের দিনের ব্যবধানে করোনা প্রাদুর্ভাবে আবারও বাড়াল স্বর্ণের দাম। এবার ভালো মানের স্বর্ণের দাম প্রায় সাড়ে ৪ হাজার টাকা বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

বুধবার (৫ আগস্ট) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। আজ বৃহস্পতিবার (৬ আগস্ট) থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে। আন্তর্জাতিক বাজারে মূল্য বাড়ার কারণে দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছে সংগঠনটি।

নতুন দাম অনুযায়ী, দেশের বাজারে প্রতি ভরি স্বর্ণের সর্বোচ্চ ক্রয়মূল্য হবে ৭৭ হাজার ২১৫ টাকা। এর আগে গত ২৩ জুলাই স্বর্ণের দাম বাড়িয়েছে সংগঠনটি।

বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট, চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের কারণে ইউএস ডলারের দর পতন হচ্ছে।
এর ফলে আন্তর্জাতিক বাজারে ক্রমাগতভাবে স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে। এরই ধারাবাহিকতায় দেশীয় বুলিয়ন মার্কেটেও স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাজুস ০৬ আগস্ট থেকে দেশের বাজারে স্বর্ণ ও রৌপ্যের নতুন মূল্য নির্ধারণ করেছে।

আজ বৃহস্পতিবার থেকে কার্যকর হওয়া নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ৪ হাজার ৪৩২ টাকা বাড়িয়ে ৭২৭ হাজার ২১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। সে হিসাবে প্রতি গ্রাম স্বর্ণের দাম ৩৮০ টাকা। এতে প্রতি গ্রাম স্বর্ণের নতুন দাম হলো ৬ হাজার ৬২০ টাকা।

২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৭৪ হাজার ৬৬ টাকা এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৬৫ হাজার ৪১৮ টাকা। সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম ৫৪ হাজার ৯৯৫ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম পূর্বের নির্ধারিত ৯৩৩ টাকাই বহাল রয়েছে।

বৈশ্বিক এ মহামরির মধ্যে চারবার স্বর্ণের দাম বাড়ালো বাজুস। তার আগে সবশেষ গত ২৩ জুন স্বর্ণের দাম নির্ধারণ করেছিল বাজুস। তার আগে ২৮ মে স্বর্ণের দাম নির্ধারণ করে স্বর্ণ ব্যবসায়ীদের এ সংগঠনটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ