Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

দক্ষিণাঞ্চলে নমুনা পরীক্ষা হ্রাসের সাথে সনাক্তের সংখ্য কমলেও মারা গেল দুজন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২০, ১:০২ পিএম

দক্ষিণাঞ্চলে একদিনের ব্যবধানে পুনরায় নমুনা পরিক্ষা হ্রাসের সাথে কোভিড-১৯ রোগী সনাক্তের সংখ্যা কমলেও বরগুনা ও পিরোজপুরে আরো দু জেনর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলশন ওয়ার্ডে করোনা উপসর্গ নিয়ে আরো ৩ জনের মৃত্যু হলেও তাদের দু জনের নমুনা পরিক্ষায় নেগেটিভ ফল মিলেছে। অপরজনের ফলাফলের অপেক্ষায় আছেন কতৃপক্ষ। গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৪ সহ সরকারী হিসেবে মোট সংখ্যাটা দাড়িয়েছে ৬ হাজার ১০৩। আর এসময়ে ২জন সহ মোট ১২৩ জনের মৃত্যু হল। তবে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবনুযায়ী গত ২৪ ঘন্টায় ১১৯ জন সহ দক্ষিণাঞ্চলে সর্বমোট ৪ হাজার ২৪ জনের সুস্থ হয়ে ওঠার কথা বলা হয়েছে।
বৃহস্পতিবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ২১২ জনের নমুনা পরিক্ষায় ৪১ জনের এবং ভোলা হাসপাতালে ২৬ জনের নমুনা পরিক্ষায় ৩ জন ‘কোভিড-১৯’ রোগী সনাক্ত হয়েছে। ঈদের ছুটির রেশ কাটিয়ে এর আাগের দিন শের এ বাংলা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ২৮২ জনের নমুনা পরিক্ষায় ৬৫ জনের এবং ভোলার ল্যাবে ৪০ জনের পরিক্ষায় ৯ জনের দেহে করোনা ভাইরাস সনাক্ত হয়েছিল।
বৃহস্পতিবার দুপুরে পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশালে আক্রন্তের সংখ্যা ছিল আগের দিনের ২৭-এর স্থলে ১২ জন। তবে এদিনও আক্রান্তদের বেশীরভাগই ছিল মহানগরীতে। এ জেলাটিতে বৃহস্পতিবার পর্যন্ত ৪৫ জনের মৃত্যু ও ২,৫৩৬ জন আক্রান্ত হয়েছে সরকারী হিসেবে। গত ২৪ ঘন্টায় নতুন ৫১ জন সহ মোট সুস্থ হয়েছেন ১,৭১৮। পটুয়াখালীতেও আক্রান্তর সংখ্যা আগের দিনের ৬ থেকে ৫-এ হ্রাস পেয়েছে। তবে জেলাটিতে মৃত্যু হার ৩%-এর বেশী। জেলায় এ পর্যন্ত ৩৩ জনের মৃত্যু সহ মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ৬১ জন। নতুন ২৬ জন সহ মোট সুস্থ হয়েছেন ৭১৪ জন।
বরগুনাতে আগের দিনের ১৫ থেকে গত ২৪ ঘন্টায় নতুন ১০ জন আক্রান্তের কথা বলা হলেও আরো ১ জনের মৃত্যু হয়েছে। ছোট এ জেলায় করোনা সংক্রমন এখনো উদ্বেগজনক। জেলাটিতে ৬৮৮ জন আক্রান্তের মধ্যে ১৪ জনের মৃত্যুর কথা বলা হয়েছে। নতুন ১৪ জন সহ মোট সুস্থ হয়েছেন ৪৪৯ জন।
পিরোজপুরে গত ২৪ ঘন্টায় আরো একজনের মৃত্যুর ফলে মোট সংখ্যাটা ১৩ জনে উন্নীত হল। এসময়ে নুতন কোন আক্রান্তের তথ্য ছিলনা স্বাস্থ্য বিভাগের কাছে। নতুন ৪ জন সহ মোট ৪১৪ জনের সুস্থ হয়েও ওঠার কথা বলেছে স্বাস্থ্য বিভাগ। জেলাটিতে এ পর্যন্ত সাড়ে ৭শআক্রান্তের মধ্যে ১৩ জনের মৃত্যু হল।
ঝালকাঠীতেও নতুন করে ৪ জন করোনা সংক্রমনের শিকার হয়েছেন। যা আগের দিন ছিল ৬। এপর্যন্ত জেলাটিতে ৫০৬ জন আক্রান্তের মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে। নতুন ১২ জন সহ সুস্থ হয়েছেন ৩০৪ জন। অপরদিকে ভোলাতেও আগের দিনের ৯ জনের স্থলে নতুন আক্রান্তের সংখ্যা ছিল ৩ জন। জেলাটিতে ৫৫৭ জন কোভিড-১৯ রোগীর মধ্যে এ পর্যন্ত মারা গেছেন ৬জন। আর অনুমিত হিসেবে বৃহস্পতিবার নতুন ১২ জন সহ মোট সুস্থ হয়েছেন ৪২৭ জন।
এদিকে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে বৃহস্পতিবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় নতুন ৪ রোগী ভর্তি করা হলেও ছাড়পত্র পেয়েছেন দুুজন। বর্তমানে এ ওয়ার্ডে চিকিৎসাধীন ২৯ জন। অপরদিকে হাসপাতালটির আইসালেশন ওয়ার্ডে এসময়ে নতুন ৭ জনকে ভর্তি করা হয়েছে। ছাড়পত্র পেয়ে বাড়ি ফিরেছেন ৬ জন। তবে এ সময়ে ওয়ার্ডটিতে চিকিৎসাধীন ৩ জনের মৃত্যু ঘটেছে। চিকিৎসাধীন আছেন ৩৭ জন। হাসপতালটির করোনা ও আইসোলেশন ওয়ার্ডে এ পর্যন্ত ভর্তিকৃত ১,২৬১ জনের মধ্যে ১৭৮ জনের মৃত্যু হল। সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১,০২১ জন।
এছাড়া হাসপাতালটির আইসিইউ’তে চিকিৎসাধীন ৮ জনের মধ্যে ৩ জনের করোনা পজেটিভ সনাক্ত হয়েছে। হাসপাতালটিতে চিকিৎসাধীনদের মধ্যে গত ২৪ ঘন্টায় ১৪ জনের নমুনা পরিক্ষায় ৩ জনের দেহে করোনা পজেটিভ সনাক্ত হয়েছে বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৭ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ