Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

দেশবিরোধী তথ্য দিলে সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধেও ব্যবস্থা: তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২০, ২:২৪ পিএম

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ফেসবুক, ইউটিউব, টুইটারসহ সোশ্যাল মিডিয়ায় দেশবিরোধী, জঙ্গিবাদ, উস্কানিমূলক তথ্যের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম কর্তৃপক্ষের বিরুদ্ধেও আইনি ব্যবস্থা নেওয়া হবে।

আজ বৃহস্পতিবার (৬ আগস্ট) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে 'শেখ হাসিনা ও ঘুরে দাঁড়ানোর বাংলাদেশ' গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। তথ্যমন্ত্রী বলেন, ইউরোপ-আমেরিকা, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশ এ ধরনের কার্যক্রমের জন্য সোশ্যাল মিডিয়ার কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। আমাদেরও ডিজিটাল নিরাপত্তা আইনের ৩৮ ধারায় এর সুযোগ রয়েছে। এছাড়া ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এ বিষয়ে নতুন আইন তৈরি করার জন্য একটি কমিটি গঠন করেছে। প্রয়োজনে আমরাও ভবিষ্যতে আইনি পদক্ষেপ নেব।

তথ্যমন্ত্রী বলেন, কোনো পত্রিকা বা টেলিভিশনে যদি দেশবিরোধী, জঙ্গিবাদ, উস্কানিমূলক তথ্য প্রচার করা হয় তাহলে এর দায় থাকে ওই টেলিভিশন কর্তৃপক্ষের ওপর। তেমনি ফেসবুক, ইউটিউব, টুইটার বা অন্যান্য সোশ্যাল মিডিয়ায় যদি উস্কানিমূলক বক্তব্য প্রচার করা হয়, তাহলে এর দায়ভার অবশ্যই ওইসব সোশ্যাল মিডিয়ার কর্তৃপক্ষের ওপর বর্তায়। কারণ এই প্লাটফর্ম ব্যবহার করেই এসব অপপ্রচার প্রচারিত হয়।



 

Show all comments
  • Rasmat ৬ আগস্ট, ২০২০, ২:৫৬ পিএম says : 0
    No one will say anything against Bangladesh, but BAL and if you consider this- is against Bangladesh, then what can we do.
    Total Reply(0) Reply
  • kazee md shahedul islam ৬ আগস্ট, ২০২০, ২:৫৭ পিএম says : 1
    এই ব্যবস্থা অনেক আগে নেওয়ার দরকার ছিল। সংবাদপত্র বা অন্যান্য মাধ্যমের এত স্বাধীনতা পৃথিবীর কোন দেশে নাই। মধ্যপ্রাচ্যে সরকারের অনুমতি ছাড়া হত্যার মত সংবাদ প্রচার করা যায় না। ..............
    Total Reply(0) Reply
  • সাদ্দাম ৬ আগস্ট, ২০২০, ৩:১৪ পিএম says : 1
    সঠিক সিদ্ধান্ত
    Total Reply(0) Reply
  • Nadim ahmed ৬ আগস্ট, ২০২০, ৪:৪৩ পিএম says : 0
    What if the Government does work against country and signs agreements against our country?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন