Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মুহাররাম ১৪৪০ হিজরী‌

সংসদে বাণিজ্যমন্ত্রী রাজনৈতিক কারণেই আটকে আছে জিএসপি

প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রানা প্লাজা ধসের পরে আমাদের একটা অ্যাকশন প্ল্যান দেওয়া হলো। সেটা আমরা পূরণ করলাম। এর পরে আমেরিকার পক্ষে বলা হলো, অনেক করেছেন। ভালো করছেন, তবে আরো অনেক বাকী। তবে কী বাকী রয়েছে তা বলেন না। এ থেকে বোঝা যায় রাজনৈতিক কারণ ছাড়া আর কোনো কারণ নাই জিএসপি আটকে রাখার।
বুধবার দশম জাতীয় সংসদের নবম অধিবেশন সংসদ সদস্য শামীম ওসমানের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এসব কথা বলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, জিএসপি না দিলে টিক্ফা চুক্তির কোনো মূল্য নেই। টিক্ফা কার্যকর করতে হলে জিএসপি দিতে হবে।
৫২ দেশে শুল্কমুক্ত সুবিধা পায়
সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানিয়েছেন, বর্তমানে ইউরোপিয়ান ইউনিয়নের
২৮টি দেশসহ মোট ৫২টি দেশে বাংলাদেশ উল্লেখযোগ্য পরিমাণ পণ্য রপ্তানির ক্ষেত্রে শুল্কমুক্ত প্রবেশাধিকার সুবিধা পায়।
তিনি জানান, ইউরোপিয়ান ইউনিয়নের ২৮টি দেশ, সার্কভুক্ত দেশসমূহ, অষ্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড, জাপান, তুরস্ক, কানাডা, যুক্তরাষ্ট্র, চীন, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া, চিলি, ভুটান, রাশিয়া, বেলারুশ ও কাজাকিস্তানে পণ্য রপ্তানির ক্ষেত্রে শুল্কমুক্ত প্রবেশাধিকার সুবিধা পায়।
ভারতের সাথে বাণিজ্য ঘাটতি ৮ গুণ
ভারত থেকে বাংলাদেশ বিগত বছরের ৫ মাসে (জুলাই-নভেম্বর) মোট পণ্য আমদানি করেছে ১৭ হাজার ১৫২ কোটি টাকা (দুই হাজার ১৯৯ মিলিয়ন মার্কিন ডলার)। আর বাংলাদেশ রপ্তানি করেছে ২ হাজার ৭৪ কোটি টাকা (২৬৬ মিলিয়ন মার্কিন ডলার)। এই হিসেবে ভারতের সাথে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি প্রায় ৮ গুণ।
বুধবার জাতীয় সংসদের নবম অধিবেশনে মো. আব্দুল্লাহর (লক্ষ্মীপুর-৪) টেবিলে উত্থাপিত এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এসব তথ্য জানান।
অপর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের মোট বাণিজ্য ঘাটতি ৭৩ হাজার ৮৬ কোটি টাকা (৯৩৭০ মিলিয়ন মার্কিন ডলার)।
মন্ত্রী জানান, বাণিজ্যিক সম্প্রসারণের লক্ষ্যে মোট ৪৮টি সাথে চুক্তি করেছে। এর মধ্যে ৩৮টি দেশের দ্বিপাক্ষিক চুক্তি আছে। এছাড়া তিন দেশের সাথে চুক্তি করা হলেও তার কার্যকারিতা নেই। এ ছাড়া আরো ৭টি দেশের সাথে চলমান বাণিজ্যের পাশাপাশি সম্প্রসারণের চুক্তি রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ