Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

শিশুদের করোনায় ঝুঁকি কম, এমন ভুয়া তথ্যের ট্রাম্পের পোস্ট মুছে দেয় ফেসবুক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২০, ৫:৫৪ পিএম

শিশুদের করোনা সংক্রমণের ঝুঁকি কম, এমন ভুয়া তথ্যভিত্তিক ট্রাম্পের পোস্ট মুছে দিয়েছে ফেসবুক।প্রথমবারের মত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পোস্ট মুছে দিল ফেসবুক। একটি ভিডিও ক্লিপ পোস্ট করে ট্রাম্প বলেছিলেন, কোভিড সংক্রমণে শিশুদের ঝুঁকি কম। -স্পুটনিক
ফক্স নিউজ চ্যানেলকে সম্প্রতি সাক্ষাৎকার দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। সম্প্রচারিত একটি অংশ কেটে তা ট্রাম্পের পেজে পোস্ট করে তার ডিজিটাল টিম। তাতে শোনা যায় ট্রাম্প বলছেন, কোভিড সংক্রমণে শিশুদের ঝুঁকি কম। তাদের রোগ প্রতিরোধ ক্ষমতার জন্যই এটা ঘটছে। ফেসবুকের পলিসি বিষয়ক মুখপাত্র অ্যান্ডি স্টোন বলেছেন, মার্কিন প্রেসিডেন্টের এই পোস্ট সার্বিক ভাবে কোভিড নিয়ে গুজব বা ভুয়া তথ্যের আওতায় পড়ছে। তাই এই পোস্ট সরিয়ে দেওয়া হয়েছে। এই ধরনের বক্তব্য জনমানসে বিভ্রান্তি তৈরি করতে পারে।

ট্রাম্পের ওই পোস্টে এখন ক্লিক করলে দেখাচ্ছে, ‘এই কন্টেন্টটির কোনও অস্তিত্ব নেই।’ গত জুনে ট্রাম্পের প্রচার টিম একটি ভিডিওতে হিটলারের নাৎসি পার্টির প্রতীক ব্যবহার করেছিল। সেই ভিডিও নিজেদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দিয়েছিল ফেসবুক। এমনকি টুইটারও তা অনুসরণ করে। এদিকে হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্টের প্রেস সচিব বলেছেন, আসলে ট্রাম্প বলতে চেয়েছেন বড়দের তুলনায় শিশুদের সংক্রমণের হার কম। তবে পর্যবেক্ষকদের মতে, মার্কিন প্রেসিডেন্টের পদে থেকে কেউ যদি কিছু বলেন তার একটা আলাদা গুরুত্ব রয়েছে। বিশ্বজোড়া মহামারীর এই সংকটের সময়ে তাঁর আরও সচেতন ও সতর্ক হয়ে কথা বলা উচিত।

কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার সময়েও ফেসবুক ও ইনস্টাগ্রামে ট্রাম্পের একটি পোস্ট নিয়ে ব্যাপক বিতর্ক হয়েছিল। তখন ‘ব্ল্যাক লাইভ ম্যাটারস’ আন্দোলনে হোয়াইট হাউসের সামনেই বিক্ষোভে ফেটে পড়ে বিক্ষোভকারীরা। মার্কিন প্রেসিডেন্টকে আশ্রয় নিতে হয়েছিল বাঙ্কারে। সেই সময়েই একদিন হুমকি দিয়ে ট্রাম্প বলেছিলেন, গুলি করে ঠান্ডা করে দেওয়া হবে বিক্ষোভ। সোশ্যাল মিডিয়ায় দাবি উঠেছিল, ওই পোস্ট সরিয়ে দিক ফেসবুক ও ইনস্ট্রাগ্রাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প

১৫ জানুয়ারি, ২০২১
১৪ জানুয়ারি, ২০২১
১৪ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ