Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

দোদুল্যমান রাজ্য ও ইলেক্টরাল কলেজে সমর্থনও অনেক কমে গেছে ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২০, ৭:৫৬ পিএম

শুধুমাত্র পপুলার ভোট নয়, দোদুল্যমান রাজ্য ও ইলেক্টরাল কলেজে সমর্থনও অনেক কমে গেছে ট্রাম্পের।৩ নভেম্বর মার্কিন নাগরিকরা সিদ্ধান্ত নেবেন, আগামী ৪ বছর ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজে থাকবেন কিনা। এরমধ্যেই সমর্থন বাড়ছে বারাক ওবামার সাবেক ভাইস প্রেসিডেন্ট এবং ১৯৭০ সাল থেকে মার্কিন রাজনীতিতে সক্রিয় ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের। -বিবিসি

বেশ কয়েক মাস ধরেই জাতীয় পর্যায়ের জরিপে ভোটার সমর্থন কমছে ডোনাল্ড ট্রাম্পের। তবে মার্কিন ভোটের রাজনীতিতে এই পপুলার ভোটই শেষ কথা নয়। ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্পের চেয়ে বেশি ভোট পেয়েও ইলেক্টরাল কলেজে পিছিয়ে থাকায় প্রেসিডেন্ট হতে পারেননি হিলারি ক্লিনটন। ৫৩৮ টি ইলেক্টোরাল কলেজের উপর ভিত্তি করেই সিদ্ধান্ত হবে কে হবে মার্কিন প্রেসিডেন্ট। যিনি কমপক্ষে ২৭০টি কলেজ পাবেন তিনিই হবেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট। কয়েকটি রাজ্যকে মনে করা হচ্ছে ব্যাটেলগ্রাউন্ড বা নিয়তি নির্ধারনী।

এগুলো হলো মিশিগান, পেনসেলভ্যানিয়া আর উইনকিনসসন্স। ২০১৬ তে এগুলোতে বড় ব্যবধানে জয় পেয়েছিলেন ট্রাম্প। কিন্তু এবার এগিয়ে আছেন জো বাইডেন। মার্কিন নির্বাচনে এই জরিপগুলোকে যথেষ্ঠ গুরুত্ব দেয়া হয়। কেবলমাত্র ২০১৬ সাল ছাড়া কখনই এসব জরিপ ভুল প্রমাণিত হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন