Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আমেরিকার সঙ্গে কূটনৈতিক লড়াই চাই না: চীনা পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২০, ৯:০৭ পিএম

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, তার দেশ আমেরিকার সঙ্গে কোনো রকমের কূটনৈতিক লড়াই চায় না। ওয়াশিংটনের সঙ্গে উত্তেজনাও বাড়াতে চায় না বেইজিং।

চীনের রাষ্ট্রীয় বার্তা শিনহুয়াকে গতকাল (বুধবার) দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন ওয়াং ই। তিনি আমেরিকার সঙ্গে সম্পর্ক উন্নত করার জন্য চার নীতি- “সংঘাত এড়ানো, সংলাপের জন্য পথ খোলা রাখা, পরস্পর বিচ্ছিন্ন না হওয়া এবং দায়িত্ব ভাগাভাগি” করে নেয়ার কথা তুলে ধরেন।

২০১৭ সালে ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পরপরই প্রচণ্ডভাবে চীন-বিরোধী অবস্থান গ্রহণ করেন। তিনি চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধ শুরু করেছেন, দক্ষিণ চীন সাগর নিয়ে উত্তেজনা সৃষ্টি করেছেন এবং তাইওয়ান, হংকং ও করোনাভাইরাস ইস্যুতে বেইজিংয়ের সঙ্গে প্রচণ্ড রকমের দ্বন্দ্বে জড়িয়েছেন।

আগামী ৩ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন যতই ঘনিয়ে আসছে ট্রাম্প প্রশাসন ততই লক্ষ্যণীয়ভাবে চীনের সঙ্গে উত্তেজনা বাড়িয়ে তুলছে। এ সম্পর্কে ওয়াং ই বলেন, “কূটনৈতিক লড়াই হবে ভুল পদক্ষেপ। একুশ শতকে যারা স্নায়ুযুদ্ধের সূচনা করবে তারাই ইতিহাসের ভুল পক্ষ হিসেবে চিহ্নিত হবে এবং তাদেরকে আন্তর্জাতিক সহযোগিতার অবসানকারী হিসেবে স্মরণ করা হবে।”

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ