Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

আগামী সপ্তাহে নিয়মিত হচ্ছে উচ্চ আদালত

থাকছে ভার্চুয়াল বেঞ্চও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

হাইকোর্ট বিভাগের অন্তত: ৪০ বিচারপতি সশরীরে উপস্থিত হয়ে নিয়মিত আদালত পরিচালনায় আগ্রহ প্রকাশ করেছেন। অন্য বিচারপতিগণ বিচার কার্য পরিচালনা করবেন ভার্চুয়ালি। এমন সিদ্ধান্ত এসেছে আপিল বিভাগ এবং হাইকোর্ট বিভাগের বিচারপতিগণের অংশগ্রহণে অনুষ্ঠিত ফুলকোর্ট সভা থেকে। গতকাল বৃহস্পতিবার ভিডিও লিংকের মাধ্যমে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এ সিদ্ধান্ত অনুসারে আগামী সপ্তা থেকেই শুরু হচ্ছে সুপ্রিম কোর্টের নিয়মিত আদালত। তবে চালু থাকছে ভার্চুয়াল বেঞ্চও। সুপ্রিম কোর্ট দফতর সূত্র জানায়, আগামী সপ্তাহ থেকে নিয়মিত আদালতের পাশাপাশি চলবে ভার্চুয়াল বেঞ্চ। এর মধ্যে ২০/২২টি হাইকোর্ট বেঞ্চে বিচারকাজ শুরু হবে।

সূত্রটি আরও জানায়, হাইকোর্ট বিভাগের অন্তত ৪০ জন বিচারপতি শারীরিক উপস্থিতিতে আদালত পরিচালনায় আগ্রহ প্রকাশ করেন। যারা শারীরিক উপস্থিতিতে আদালত পরিচালনা করতে অপরাগতা প্রকাশ করেছেন তাদের দেয়া হবে ভার্চুয়াল বেঞ্চে।

সূত্রমতে, ফুলকোর্ট সভায় ২০২০ সালে শরৎকালীন ছুটি বাতিলের পক্ষে অভিমত দিয়েছেন অধিকাংশ বিচারপতি। তবে এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত দেননি প্রধান বিচারপতি। এর আগে বিদ্যমান করোনা পরিস্থিতিতে সুপ্রিম কোর্টে স্বাভাবিক বিচারকার্যক্রম চলবে কি-না সে বিষয়ে সিদ্ধান্ত নিতে গত ৪ আগস্ট ফুলকোর্ট সভা ডাকেন প্রধান বিচারপতি। করোনা সংক্রমণের কারণে গত ২৬ মার্চ থেকে বন্ধ রয়েছে উচ্চ আদালত এবং সারা দেশের বিচারিক আদালতের নিয়মিত কার্যক্রম। প্রায় পাঁচ মাস বন্ধ থাকার পর গত ৫ আগস্ট শুরু হয় বিচারিক আদালতে নিয়মিত কার্যক্রম।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আদালত


আরও
আরও পড়ুন