Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

একে আজাদসহ স্বাস্থ্যের পাঁচ কর্মকর্তাকে তলব

মাস্ক-পিপিই কেলেঙ্কারি রিজেন্ট চুক্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

স্বাস্থ্য অধিদফতরের অবসরে যাওয়া মহাপরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বৃহস্পতিবার সংস্থার পরিচালক মীর মো.জয়নুল আবেদীন শিবলীর নেতৃত্বে তিন সদস্যের অনুসন্ধান টিম এবং পরিচালক শেখ মো.ফানাফিল্যাহর স্বাক্ষরে তাকে পৃথক তলবি নোটিশ পাঠানো হয়। করোনাকালের মাস্ক-পিপিই ক্রয় কেলেঙ্কারি এবং অবৈধ প্রতিষ্ঠান রিজেন্ট হাসপাতাল, স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান জেকেজি’র সঙ্গে চুক্তির পৃথক দুটি বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য তাকে তলবি নোটিশ দেয়া হয়েছে বলে জানা গেছে। আগামী ১২ এবং ১৩ আগস্ট তাকে হাজির হতে বলা হয়েছে।

দুদক পরিচালক সংস্থাটির পরিচালক (জনসংযোগ কর্মকর্তা) প্রণব ভট্টাচার্য জানান, করোনা পরীক্ষা করার জন্য দুটি অননুমোদিত প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি, মাস্ক এবং অন্যান্য স্বাস্থ্যসামগ্রী ক্রয়ে অনিয়ম দুর্নীতির পৃথক দুটি অভিযোগের অনুসন্ধান চলছে। এ অনুসন্ধান প্রক্রিয়ায় স্বাস্থ্য অধিদফতরের তৎকালিন মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদকে তলব করা হয়েছে। মীর মো: জয়নুল আবেদীন শিবলী স¦াক্ষরিত পত্রে বলা হয়েছে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর ও সিএমএসডি-এর সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ রয়েছে। দুর্নীতির মাধ্যমে কোভিড-১৯ এর চিকিৎসার নিমিত্ত নি¤œমানের মাস্ক, পিপিই ও অন্যান্য স্বাস্থ্য সরঞ্জামাদি ক্রয়সহ বিভিন্ন হাসপাতালে সরবরাহের নামে অন্যান্যদের যোগসাজশে কোটি কোটি টাকা আত্মসাতপূর্বক অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে বক্তব্য গ্রহণ করা প্রয়োজন। ‘অতীব জরুরি’ এই নোটিশে আগামী ১২ আগস্ট দুদকে হাজির হয়ে বক্তব্য দেয়ার অনুরোধ জানানো হয়। নোটিশে আরো বলা হয়, নির্ধারিত সময়ে হাজির হয়ে বক্তব্য প্রদানে ব্যর্থ হলে বর্ণিত অভিযোগ সংক্রান্ত বিষয়ে তার কোনো বক্তব্য নেই মর্মে গণ্য হবে।

শেখ মো: ফানাফিল্যা স্বাক্ষরিত নোটিশে আগামী ১৩ আগস্ট তাকে হাজির হতে বলা হয়েছে। এতে রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মোহাম্মদ সাহেদ, চেয়ারম্যান, রিজেন্ট হাসপাতাল লি:, উত্তরা, ঢাকা ও অন্যান্যদের বিরুদ্ধে জনসাধারণের সাথে প্রতারণা করে করোনা সনদ দেয়ার নামে কোটি কোটি টাকা সংগ্রহ, অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের স্বার্থে তলব করা হয়েছে মর্মে উল্লেখ করা হয়।

একই ঘটনায় শেখ মো. ফানাফিল্যা স্বাক্ষরিত আরেক নোটিশে স্বাস্থ্য অধিদফতরের সাবেক পরিচালক ডা. মো: আমিনুল হাসান, উপ-পরিচালক মো: ইউনুস আলী, ডা. মো.শফিউর রহমান ও গবেষণা কর্মকর্তা ডা. মো. দিদারুল ইসলঅমকে আগামী ১২ আগস্ট হাজির হতে বলা হয়েছে।

উল্লেখ্য, করোনায় মাস্ক-পিপিই কেলেঙ্কারির অভিযোগ অনুসন্ধানে ইতিপূর্বে আরও চার ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করা হয়। তারা হলেন, মেসার্স জেএমআই হাসপাতাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং লিমেটেডের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, তমা কনস্ট্রাকশনের সমন্বয়কারী (মেডিক্যাল টিম) মতিউর রহমান, এলান করপোশেন লি:’র চেয়ারম্যান আমিনুল ইসলাম আমিন এবং মেডিটেক ইমেজিং লি:’র পরিচালক মো.হুমায়ুন কবিরকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেলেঙ্কারি

২৬ জানুয়ারি, ২০২১
২৮ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন