Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী

২০২১’র শুরুতে মিলতে পারে ভ্যাকসিন

রয়টার্স | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

মার্কিন ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলির আগামী বছরের গোড়ার দিকে কয়েক লাখ ডোজ করোনাভাইরাস ভ্যাকসিন উৎপাদন শুরু করার সম্ভবরুা রয়েছে বলে জানিয়েছেন মার্কিন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যা›থনি ফাউসি। গেল বুধবার রয়টার্সের এক তিনি সাক্ষাৎকারে তিনি একথা জানান।

ফাউসি বলেন, ২০২১ সালের মধ্যে ১শ’ কোটি ডোজ ভ্যাকসিন পাওয়া যেতে পারে এবং তিনি আশাবাদী যে, ভ্যাকসিনের সাহায্যে বিশ্বব্যাপী ৭ লাখেরও বেশি মানুষের প্রাণ কেড়ে নেয়া মহামারিটির ইতি ঘটতে পারে। তিনি জানিয়েছেন, কমপক্ষে একটি ভ্যাকসিনের নিরাপদ ও কার্যকর হওয়ার সঙ্কেত মিলেছে। তিনি বলেন, ‘আমি আশা করি এবং অনুভব করি যে, ২০২১ সালের মধ্যে আমরা আরো একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে যাব এবং এটিকে আয়ত্তে নিয়ে আসবো। উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ইতিমধ্যে জনসন অ্যান্ড জনসন, মডার্না ইনক, ফাইজার ইনক, নোভাভ্যাকস ইনক এবং সানোফি এসএ-সহ বিভিন্ন সংস্থার সাথে বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে ভ্যাকসিন উৎপাদনের জন্য কয়েকশ কোটি ডলারের চুক্তি সম্পন্ন করেছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাকসিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ