Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

টিকটক-উইচ্যাট নিষিদ্ধে ট্রাম্পের নির্বাহী আদেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২০, ১০:৪৩ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল বলেছেন টিকটক বিক্রির জন্য এক সপ্তাহ সময় দেবেন। কিন্তু আজ তিনি টিকটক-উইচ্যাট নিষিদ্ধে ট্রাম্পের নির্বাহী আদেশ দেন।

এর আগে দুইটি চীনা টেক জায়ান্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয় যুক্তরাষ্ট্র। গত বছর হুয়াওয়ে ও জেটিই'র সঙ্গে দেশটি চুক্তি বাতিল করে।

যুক্তরাষ্ট্রে জনপ্রিয় চীনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক এবং ম্যাসেজিং অ্যাপ উইচ্যাট বন্ধে বড় ধরনের পদক্ষেপ নিলেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

বিবিসি জানায়, বৃহস্পতিবার রাতে টিকটকের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান বাইটড্যান্সের সঙ্গে লেনদেন নিষিদ্ধের একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প।

এদিন উইচ্যাটের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান ট্যানসেন্টের সঙ্গে লেনদেন বন্ধেরও একইধরনের আদেশ দেন তিনি।

চীনভিত্তিক দুইটি টেক জায়ান্টের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের অভিযোগ, তারা চীনের কাছে যুক্তরাষ্ট্রের তথ্য পাচার করছে।

মার্কিন প্রেসিডেন্ট এ দুইটি অ্যাপকে 'যুক্তরাষ্ট্রের জন্য হুমকি' বলে মন্তব্য করেন।

তিনি বলেন, জাতীয় নিরাপত্তার সুরক্ষার স্বার্থে টিকটকের মালিকদের বিরুদ্ধে অবশ্যই কঠোর পদক্ষেপ নিতে হবে যুক্তরাষ্ট্রকে।

নির্বাহী আদেশে ট্রাম্প লেখেন, টিকটকের সংগৃহিত ব্যবহারকারীদের তথ্য মার্কিন সরকারি কর্মকর্তাদের ওপর নজরদারি চালাতে চীনকে সুযোগ করে দিবে। সেইসঙ্গে মানুষকে প্রতারণা ও কর্পোরেট ক্যালেঙ্কারির জন্য তথ্য হাতিয়ে নেবে।

হংকংয়ে চীনা কালো আইনবিরোধী বিক্ষোভ এবং চীনা মুসলিম সংখ্যালঘু গোষ্ঠী উইঘুরদের ওপর নিপীড়নের ঘটনা প্রকাশে টিকটক নিয়ন্ত্রণ আরোপ করে বলেও ইঙ্গিত করেন মার্কিন প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্র চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান এবং অ্যাপের বিরুদ্ধে আরও ব্যবস্থা নিতে যাচ্ছে, টিকটক ও উইচ্যাটের নাম উল্লেখ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এমন ঘোষণার পরদিনই ট্রাম্প এ নির্বাহী আদেশে স্বাক্ষর করেন।

এর আগে ১৫ সেপ্টেম্বর টিকটককে নিষিদ্ধ করা হতে পারে বলে সতর্ক করেন তিনি। এর মধ্যে সীমান্ত বিরোধের জেরে ভারত টিকটক-উইচ্যাটসহ অনেকগুলো চীনা অ্যাপ নিষিদ্ধ করে। এরপর যুক্তরাষ্ট্র চীনা অ্যাপ নিষিদ্ধে আরও বেশি তৎপর হয়ে উঠে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ