Inqilab Logo

ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

ইংল্যান্ডের বিপক্ষে শান-আব্বাসের নৈপুণ্যে এগিয়ে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২০, ১০:৪৬ এএম

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন পর মাঠে নামে পাকিস্তান ক্রিকেট দল। তাও আবার ইংল্যান্ডের মত শক্তিশালী দলের বিপক্ষে তাদের মাটিতে। তবে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনটা দারুণ কাটাল পাকিস্তান।

টেস্ট ক্যারিয়ারে টানা তিন ইনিংসে সেঞ্চুরির কীর্তি গড়লেন শান মাসুদ। অন্যদের ব্যর্থতার মাঝে দলকে একা টেনে নিলেন অনেক দূর। এরপর মোহাম্মদ আব্বাস জোড়া আঘাতে ভাঙলেন ইংলিশ টপ অর্ডার। এই দুইয়ের নৈপুণ্যে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনটা দারুণ কাটাল পাকিস্তান।

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে বৃহস্পতিবার দিন শেষ হওয়ার আগে নিজেদের প্রথম ইনিংসে ৪ উইকেটে ৯২ রান তুলেছে ইংল্যান্ড। এর আগে ২ উইকেটে ১৩৯ রান নিয়ে দিন শুরু করা পাকিস্তানের প্রথম ইনিংস থেমেছে ৩২৬ রানে। স্বাগতিক ইংল্যান্ড এখনো ২৩৪ রানে পিছিয়ে আছে।

ওলি পোপ ৪৬ ও জস বাটলার ১৫ রান নিয়ে শুক্রবার দিন শুরু করবেন। সফরকারী দলের সামনে ভালো সুযোগ ইংলিশদের দ্রুত গুটিয়ে দিয়ে লিড নেওয়ার।

এদিন পাকিস্তানি পেসে এক রকম অসহায় ছিল ইংলিশ টপ অর্ডার। প্রথম ওভারেই শাহীন শাহ আফ্রিদি ফিরিয়ে দেন রোরি বার্নসকে (৪)। এরপর আব্বাসের তোপ। ইনিংসের চতুর্থ ওভারে বল করতে এসে ডোমিনিক সিবলিকে (৮) এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন। পরের ওভারে ফিরেই তুলে নেন মূল্যবান বেন স্টোকসের উইকেট। স্টোকস ৭ বল খেলে কোনো রান না করেই বোল্ড হয়ে ফিরেছেন।

১২ রানে ৩ উইকেট হারিয়ে একরকম বিপাকে পড়ে ইংল্যান্ড। চতুর্থ উইকেটে দলকে ভরসা দিচ্ছিলেন অধিনায়ক জো রুট ও ওলি পোপ। তবে এই জুটির ৫০ হতেই আঘাত হেনেছেন ইয়াসির শাহ। এই লেগি ফিরিয়েছেন রুটকে (১৪)। এরপর জস বাটলারকে নিয়ে পঞ্চম উইকেটে এখন পর্যন্ত ৩০ রান যোগ করেছেন পোপ।

এর আগে ব্যাটিংয়ে দ্বিতীয় দিনের সকালটা ভালো যায়নি পাকিস্তানের। আগের দিনের সঙ্গে সকালের সেশনে মাত্র ৪৮ রান যোগ করতে পারে দলটি। হারাতে হয় তিন মূল্যবান উইকেট- বাবর আজম (৬৯), আসাদ শফিক (৭) ও মোহাম্মদ রিজওয়ান (৯)।

তবে লাঞ্চের শুরু থেকে ইংলিশ বোলারদের উপর দাপট দেখান শান মাসুদ ও শাদাব খান। ষষ্ঠ উইকেটে ২৫ ওভারে ১০৫ রান যোগ করেন দুজন। ইংলিশ বোলারদের নবম শিকার হওয়ার আগে নামের পাশে ১৫৬ রান যোগ করেন শান মাসুদ। শাদাবের ব্যাট থেকে এসেছে ৪৫ রান।

শান মাসুদ ক্যারিয়ারসেরা ইনিংসের পথে ৪৭০ মিনিট উইকেটে থেকে ৩১৯ বল খেলেছেন। ১৮ চারের সঙ্গে মেরেছেন ২ ছক্কা। পাকিস্তানের মাত্র ষষ্ঠ ক্রিকেটার হিসেবে টানা তিন টেস্টে সেঞ্চুরির কীর্তি এই বাঁহাতি ওপেনারের। আর সাঈদ আনোয়ারের ২৪ বছর পর কোনো পাকিস্তানি ওপেনার হিসেবে ইংল্যান্ডে সেঞ্চুরি করলেন তিনি।

বল হাতে ইংল্যান্ডের পক্ষে সবচেয়ে সফল স্টুয়ার্ট ব্রড ও জোফরা আর্চার। দুজনেই নিয়েছেন ৩টি করে উইকেট। ২ উইকেট নিয়েছেন ক্রিস উকস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

২৬ সেপ্টেম্বর, ২০২০
২৫ সেপ্টেম্বর, ২০২০
২৪ সেপ্টেম্বর, ২০২০
১৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন