Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্রে আবারও সর্বোচ্চ সংক্রমণ, ২৪ ঘণ্টায় মৃত্যু ২ হাজার ছাড়িয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২০, ১২:১৮ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রে আবারো করোনাভাইরাসের সর্বোচ্চ সংক্রমণ দেখা দিয়েছে। সংক্রমণ হ্রাসের অত্যন্ত ধীরগতি ও স্বল্প পরিবর্তন থেকে বোঝা যায় যে, মহামারিটি নিয়ন্ত্রণে আনতে আগামী দিনগুলোয় কঠিন সময় পার করতে হবে যুক্তরাষ্ট্রকে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছাড়িয়ে গেছে। বিগত তিন মাসের মধ্যে প্রতিদিনের হিসাবে মৃতের এ সংখ্যা সর্বোচ্চ। গতকাল বৃহস্পতিবার জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়। খবর এএফপির

বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রে একদিনে করোনায় ২ হাজার ৬০ জন প্রাণ হারিয়েছে এবং নতুন করে ৫৮ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। জুনের শেষের দিক থেকে দেশটির দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের বিভিন্ন রাজ্যে আক্রান্তের সংখ্যা অনেক বেড়ে যেতে দেখা যাচ্ছে। গত ৭ মে সর্বশেষ যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় কোভিড-১৯-এ মৃতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছিল।

গত রোববার থেকে মঙ্গলবার যুক্তরাষ্ট্রজুড়ে প্রতি ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৫০ হাজার নতুন সংক্রমণ। আরিজোনা, ফ্লোরিডা, টেক্সাস ও ক্যালিফোর্নিয়ার মতো যে অঙ্গরাজ্যগুলো গত জুন ও জুলাইয়ে সর্বোচ্চ সংক্রমণ দেখেছে, সেখানেও গত দুই সপ্তাহ ধরে কমছে সংক্রমণ। উল্লেখ্য, সংক্রমণ চূড়ায় থাকাকালে প্রতিদিন যুক্তরাষ্ট্রে ৭০ হাজারের মতো সংক্রমণ ধরা পড়েছিল। ওয়াশিংটন রাজ্যের সংক্রামক রোগবিষয়ক প্রধান এপিডেমিওলজিস্ট স্কট লিন্ডকুইস্ট বলেন, আমরা এখনো প্রথম দফা সংক্রমণে আছি। মহামারি শুরুর পর থেকে সর্বোচ্চ সংক্রমণ দেখছি আমরা। আমি মনে করি না, আমরা এখনো নিম্নমুখী সংক্রমণে এসেছি। কিছু ইঙ্গিত মিলেছে যে, আমরা সংক্রমণের সর্বোচ্চ পর্যায়ে আছি।

দ্য হিলের রাজ্যভিত্তিক উপাত্ত বিশ্লেষণে দেখা গেছে, ২১ রাজ্যে গত সপ্তাহে শনাক্ত হওয়া মোট সংক্রমণ সংখ্যা, এর আগের সপ্তাহের চেয়ে বেশি ছিল। গত সপ্তাহে ২৪টি রাজ্যে ৫ হাজারের বেশি করে সংক্রমণ ধরা পড়েছে। মাত্র ১২টি রাজ্যে সংক্রমণ হ্রাস পাওয়ার ইঙ্গিত মিলেছে। যদিও সেগুলোর মধ্যে আটটি রাজ্যে সংক্রমণ এখনো সপ্তাহভিত্তিতে ৫ হাজারের বেশি রয়েছে।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ৭ আগস্ট, ২০২০, ৭:৩৯ পিএম says : 0
    যুক্তরাষ্ট্রের মানুষ রাষ্ট্রপতি রাষ্ট্রের প্রশাসন অত‍্যাধনিক পেন্টাগন ২২ ট্রিলিয়ন ডলারের অর্থনৈতিক পরাশক্তি।১৪হাজার পারমানবিক বোমার শক্তিশালী দ অহংকারী দেশ। মার্কিন যুক্তরাষ্ট্র। ক্ষুদ্র ভাইরাসের আক্রমণে দিশেহারা লন্ডবন্ড বিজ্ঞান ও প্রযুক্তি কম্পিউটারের যুগের সবকিছুই পদদুলিত করে হটাৎ পৃথিবীর জমিনজুড়ে গজব আজাব শুরু। বিশ্বের মুসলিম সমাজের জন্যে বিরাট পরিক্ষা। ইহুদি কাফের বিধর্ম দের জন‍্য গজব আজা (শিরোনাম দুই হাজার ষাটজন )নিহত আরো কত মৃত্যু মিছিল অব‍্যাহত থাকেন। আল্লাহ্ জানেন। ভয়ংকর গজবের মাঝে ও শিক্ষা হচ্ছে বলে মনে হচ্ছে না। বিশ্বের অহংকারী মানুষ গুলোর। আল্লাহ্ সারাবিশ্বের মুসলমানদের সঠিক পথে চলার শক্তি দাও। ইসলামের পথে তাকার সৎ পথে শান্তি শৃংখলারপথে তাকার তৌফিক দাও। আল্লাহ্ আপনি আমাদের তুওবা কবুল করুন। আমাদের ক্ষমা করুন দয়া করুন। আমিন আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ