Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্লু অরিজিন’কে গড়ে তুলতে অ্যামাজনের ১.৮ শতাংশ শেয়ার বিক্রি করলেন বেজোস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২০, ৫:২১ পিএম

নতুন মহাকাশ কোম্পানি ব্লু অরিজিনকে গড়ে তুলতেই অ্যামাজনের ১.৮ শতাংশ শেয়ার বিক্রি করেছেন মার্কিন শীর্ষ ধনী বেজোস।তিনি মোট ৩.১ বিলিয়ন ডলারের শেয়ার বিক্রি করেছেন। -ডেইলি মেইল
অ্যামাজনে তার শেয়ার মূল্য এখনো ১৭২ বিলিয়ন ডলার। ব্লু অরিজিনের জন্যে বছরে ১ বিলিয়ন ডলার যোগান দিয়ে যাবেন বেজোস।ফেডারেল কম্যুনিকেশনের কাছ থেকে গত সপ্তাহে অ্যামাজন মহাকাশে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগে ইন্টারনেট সংযোগের অনুমোদন পেয়েছে। চলতি বছরে এপর্যন্ত ৭.২ বিলিয়ন ডলারের শেয়ার বিক্রি করলেন। গত বছর এর পরিমান ছিল ২.৮ বিলিয়ন ডলার।

এক বিবৃতিতে অ্যামাজনের নির্বাহী ডেভ লিম্প বলেছেন, এখনো অনেকে কম্পিউটার বা ইন্টারনেট সংযোগের অভাবে কর্মসংস্থান বা শিক্ষার সুযোগ পাচ্ছে না। অ্যামাজন তাই এখাতে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। ওয়াশিংটনের রেডমন্ডে উপগ্রহের সাহায্যে কিভাবে ইন্টারনেট সংযোগ সুবিধা বৃদ্ধি করা যায় সে গবেষণাও শুরু করেছে অ্যামাজন। এদিকে বেজোসের অ্যামাজনের বিক্রি দ্বিতীয় প্রান্তিকে ৮৮.৯ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। দ্বিগুণ লাভ দাঁড়িয়েছে ৫.২ বিলিয়ন ডলার। কোভিডের কারণে এবং লকডাউনে অ্যামাজনের পণ্য সরবরাহ ঘরে ঘরে বৃদ্ধি পাওয়ায় এটি সম্ভব হয়েছে।

সিএনবিসি বলছে, গত বুধবার অ্যামাজনের শেয়ার মূল্য আরো ২.১ শতাংশ বেড়ে বছরের এসময় পর্যন্ত বৃদ্ধির পরিমান দাঁড়িয়েছে ৭৩ শতাংশ। অ্যামাজনে বেজোসের সাড়ে ৫৪ মিলিয়ন শেয়ারের বর্তমান মূল্য রয়েছে ১৭৪.৬৪ বিলিয়ন ডলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ