Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

চীনে মহাসড়কের মাঝখানে লিয়াং নামে এক নারীর শান্তিতে বসবাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২০, ৫:৪৯ পিএম

চীনে মহাসড়কের মাঝখানে লিয়াংয়ের শান্তিতে বসবাসের কথা জানা গেছে। চীনের গুয়াঝুতে মহাসড়ক নির্মাণের সময় এক ব্যক্তি গত ১০ বছর ধরে জমি [৪৩০বর্গফুট] ছেড়ে দিতে অস্বীকার করে সেখানেই বসবাস করে আসছেন। -ডেইলি মেইল

তার জমিটির দু’পাশে দিয়ে চলে গেছে মহাসড়কটি এবং কিছুদূর গিয়ে তা একটি নদীর ওপর হাইজুয়ং সেতুর সঙ্গে মিলিত হয়েছে। চীন সরকারকে বাধ্য হয়ে নতি স্বীকার করে তার ছোট সেমিপাকা ঘরটি না ভেঙ্গেই মহাসড়ক নির্মাণ শেষ করতে হয়েছে। বাড়িটির মালিক লিয়াং নামের এক নারী। লিয়াং বলেন সে খুব শান্তিতে ওই বাড়িতে বসবাস করে আসছে এবং সরে যাওয়ার কোনো ইচ্ছা তার নেই। চীনা সরকারি কর্মকর্তারা বলছেন সব ধরনের ক্ষতিপূরণ, বিকল্প জমি দেয়ার প্রস্তাব লিয়াং ফিরিয়ে দিয়েছেন।

এমনকি লিয়াং এও বলেন লোকে কি বলে কিছু যায় আসে না। অনেকে বলে পরিবেশ ও শব্দ দূষণ বিবেচনা করে আমার সরে যাওয়া উচিত। কিন্তু আমি তা মনে করি না। আমি সরকারের কাছে ৪টি এ্যাপার্টমেন্ট দাবি করেছিলাম, সরকার দুটি দিতে চায়। তো আমি এখানেই ভাল আছি। আর জমিও দিতে চেয়েছিল একটি মর্গেজের কাছে। আমি তাতে রাজি নই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

২১ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন