Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

সউদী আরবের কাছে ড্রোন বিক্রি বন্ধে মার্কিন সিনেটরদের পদক্ষেপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২০, ৬:০১ পিএম

সউদী আরবের কাছে ড্রোন বিক্রি বন্ধে অবস্থান নিয়েছে মার্কিন সিনেটরদের একটি অংশ। ডোনাল্ড ট্রাম্প প্রশাসন সউদী আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে অস্ত্র বিক্রির যে পরিকল্পনা করছে, তাতেও লাগাম টানার চেষ্টা করছেন আইনপ্রণেতারা। রিপাবলিক ও ডেমোক্র্যাট- উভয় দলের আইনপ্রণেতরা বৃহস্পতিবার এ উদ্যোগ নেন। -আলজাজিরা
সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন তারা। আইনপ্রণেতারা বলছেন, যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র নয়, এমন দেশ বিশেষ করে সউদী আরবের কাছে আন্তর্জাতিক অস্ত্র বিক্রি ঠেকাতে চান তারা। তবে সউদী আরব কেন তাদের ঘনিষ্ঠ মিত্র নয়, তা কিন্তু বলেননি তারা। এই আইনপ্রণেতারা হলেন- রিপাবলিকান মাইক লি ও রান্ড পল এবং ডেমোক্র্যাট ক্রিস মারফি, ক্রিস কুনস ও বার্নি স্যান্ডার্স।

গত জুনে ৩৫টি দেশের সঙ্গে ট্রাম্প প্রশাসন চুক্তি করে। এর আওতায় তাদের কাছে আরও ড্রোন বিক্রি করা হবে। কিন্তু সংশোধিত অস্ত্র রপ্তানী নিয়ন্ত্রণ অ্যাক্টে বলা হয়েছে, ন্যাটোভুক্ত দেশ এবং অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান ও ইসরায়েল ছাড়া অন্য কারো কাছে উন্নত প্রযুক্তির ড্রোন বিক্রি করা যাবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র

১৬ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ