Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

আফগানিস্তানে তালেবান বন্দীদের ভাগ্য নির্ধারণে মহাসমাবেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২০, ৭:২৬ পিএম

আজ শুক্রবার তালেবানদের সঙ্গে শান্তি স্থাপনের বিষয়ে আফগান সরকারের উদ্যোগ নিয়ে আলোচনা করার জন্য আফগানিস্তানে হাজার হাজার বয়স্কলোক, কমিউনিটি নেতা এবং রাজনীতিবিদ সমবেত হন। তারা আফগান সরকারের হাতে বন্দী চারশ’ কট্টরপন্থী তালেবানের মুক্তি নিয়ে আলোচনা করবেন। এই চারশ’ তালেবানকে মুক্তি দেওয়া হলেই শান্তি আলোচনা শুরু হতে পারে বলে তারা দাবি করেন। -ইয়ন, আহরাম অনলাইন

নিমন্ত্রিত তিন হাজার দুশো আফগান নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্যে রাজধানী কাবুলে সমবেত হয়েছেন। ‘লয়া জিগরা’ নামের এই বৈঠকে তারা তিনদিনব্যাপী বিষয়টি নিয়ে আলোচনা করবেন। বন্দী তালেবানদের মুক্তি দেওয়া যায় না কিনা, তা নিয়ে সরকারের কাছে সুপারিশ করা হবে এই মহাসমাবেশ থেকে। আফগান সংবিধানে লয়া জিগরাকে জনগণের সর্বোচ্চ মতামত হিসেবে স্থান দেওয়া হয়েছে।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে গত ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যে একটি চুক্তি সম্পাদিত হয়। তাতে বলা হয়েছে, পাঁচ হাজার বন্দী তালেবানকে মুক্তি দেওয়া হলেই কেবল সরকারের সঙ্গে তালেবানদের আলোচনা অনুষ্ঠিত হতে পারে। চুক্তির শর্তানুসারে আফগান সরকার চারশ’ তালেবানকে বাদ দিয়ে সকল বন্দীকে মুক্তি দিয়েছে। এই চরশ’ জনের বিরুদ্ধে হত্যা, অপহরণ এবং মাদকব্যবসায়ের অভিযোগ রয়েছে।

আফগানদের একটি অংশ মনে করে তালেবানদের সঙ্গে ১৯ বছরের যুদ্ধের অবসানের জন্য সরকারের উদ্যোগ ঠিক আছে। আরেক অংশ শংকিত যে, তালেবানরা বলেছেন মার্কিন সেনা প্রত্যাহারের পর তারা প্রতিশোধ নেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন