Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী

কাশ্মীরে মানবাধিকার বলে কিছু নেই

অভিযোগ জাতিসংঘের বিশেষ প্রতিনিধি দলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

কাশ্মীরে মানবাধিকার বলে কিছু নেই। ভারত সরকার এখনও যদি এই বিষয়ে কোনও পদক্ষে না নেয়, তাহলে পরিস্থিতি সামাল দিতে আন্তর্জাতিক সংগঠনগুলিকে পদক্ষেপ নিতে হবে বলে মন্তব্য করল জাতিসংঘের মানবাধিকার পরিষদের বিশেষ প্রতিনিধি দল। ৩৭০ ধারা প্রত্যাহারের পর থেকে ভূস্বর্গের মুসলিম বাসিন্দাদের উপর আক্রমণ চালানো হচ্ছে বলেও অভিযোগ তাদের।
গত পাঁচ আগস্ট জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের বর্ষপূর্তি হয়েছে। আর ঠিক সেই দিনই জাতিসংঘের মানবাধিকার পরিষদের বিশেষ প্রতিনিধি দলের তরফে একটি বিবৃতি প্রকাশ করা হয়। তাতে উল্লেখ করা হয়েছে, বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর থেকে কাশ্মীরের মানুষের জীবন ভয়াবহ হয়ে উঠেছে। প্রতিনিয়তই মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। পরিস্থিতি এতটাই উদ্বেগজনক যে, ভারত সরকারের এখনই সেখানকার মুসলিম নাগরিকদের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা উচিত। অবিলম্বে উপযুক্ত পদক্ষেপ না নিলে পরে পরিস্থিতি সামলানো মুশকিল হয়ে পড়বে। তখন বাধ্য হয়ে আন্তর্জাতিক সংগঠনগুলিকে হস্তক্ষেপ করতে হবে।
এ বিষয়ে গত এক বছরে ওই প্রতিনিধি দলের তরফে তিন থেকে চারটি চিঠি দেওয়া হলেও ভারত সরকার তার কোনও জবাব দেয়নি বলে অভিযোগ। এর পাশাপাশি ওই প্রতিনিধি দল আরও জানিয়েছে যে গত বছরের অক্টোবর থেকে জম্মু ও কাশ্মীরের মানবাধিকার কমিশন বন্ধ রয়েছে। এর ফলে প্রশাসন যখন তখন কাউকে আটক করলে বা মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটালেও তার জবাব চাওয়ার কেউ নেই। সূত্র : সংবাদ প্রতিদিন।



 

Show all comments
  • Jack Ali ৮ আগস্ট, ২০২০, ১১:৪৬ এএম says : 0
    O'Muslim wake up -- how long will you sleep ???... Muslims are getting raped/pushed out from their dwelling place/in their own country they don't have any right.. Kafir can kill them/arrest them/enforced disappearance... O'Muslim if you don't unite under one umbrella of Islam this oppression will go on year after year.. O'Muslim if you don't not fight the oppressor then the Judgement day Allah will throw you in Jahannam.
    Total Reply(0) Reply
  • robiul islam ৮ আগস্ট, ২০২০, ১১:৫০ এএম says : 0
    যতদিন মুসলিমরা ঐক্যবদ্ধ না হবে ততদিন কাশ্মীরিদের ভাগ্য পরিবর্তন হবে না।
    Total Reply(0) Reply
  • শফিক ৮ আগস্ট, ২০২০, ১১:৫১ এএম says : 0
    ওআইসির ভূমিকা অত্যন্ত লজ্জাজনক কাশ্মীর ইস্যুতে।
    Total Reply(0) Reply
  • আলমগীর ৮ আগস্ট, ২০২০, ১১:৫২ এএম says : 0
    যদি মধ্য প্রাচ্যের দেশগুলা েএকটা হুমকি দিতো যে কাশ্মীরকে স্বাধীনতা না দিলে, নির্যাতন বন্ধ না করলে মধ্যপ্রাচ্যে ভারতীয় নাগরিক থাকবে না। তাহলে সাথে সাথে কাশ্মীরিদের ভাগ্য পরিবর্তিত হতো।
    Total Reply(0) Reply
  • নওরোজ নিকোশিয়ার ৮ আগস্ট, ২০২০, ১১:৫৩ এএম says : 0
    আল্লাহ কাশ্মীরিদের হেফাজত করুন।
    Total Reply(0) Reply
  • সাহেদ ৮ আগস্ট, ২০২০, ১১:৫৩ এএম says : 0
    কাশ্মিরিদের রক্ত বৃথা যাবে না।
    Total Reply(0) Reply
  • Alif ৮ আগস্ট, ২০২০, ১১:৫৬ এএম says : 0
    Don't keep them alive those people in Bangladesh, who work or support British America and Europe. Now the time to end them. 170 million uglys don't know yet they have been working end Bangladesh since 1970. America can do nothing, nuclear technology is flim only. They can't do even land fight with us.
    Total Reply(1) Reply
    • aakash ৮ আগস্ট, ২০২০, ১২:৪২ পিএম says : 0
      This is known as day dreaming
  • S.k. Arefin ৮ আগস্ট, ২০২০, ৫:১০ পিএম says : 0
    Self help is the best help. Not like rohingya at mianmer, like bangadesh in 1971 dedicated young generation sponteniously. Do not live as coward. Do or die.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ