Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

তবুও সতর্ক বার্সা

বায়ার্নের ‘আনুষ্ঠানিকতা’, চেলসি-নাপোলির অস্তিত্বের লড়াই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

চীরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের কাছে খুইয়েছে লা লিগার মুকুট, দলে গুঞ্জন গৃহদাহের, সেরা তারকা লিওনেল মেসির দল ছাড়ারও। বার্সেলোনার এতসব খারাপ খবর পেছনে ফেলতে পারে একটি সাফল্য- উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। আর সে লক্ষ্যে আজ রাতেই শেষ ষোলর ফিরতি লেগে ইতালিয়ান দল নাপোলির মুখোমুখি হচ্ছে কাতালান জায়ান্টরা। সিরি ‘আ’ ভালো কাটেনি নাপোলিরও। পরের মৌসুমে ইউরোপ সেরার মঞ্চে খেলতে তাদের সামনে শিরোপা জেতা ছাড়া আর কোনো পথই যে খোলা নেই। কাজটি যে কঠিন হবে সেটি বলতে ফুটবল বোদ্ধা হতে হয় না।

আতোঁয়ান গ্রিজমানের গোলে প্রথম লেগে নাপোলির মাঠ থেকে ১-১ ড্র নিয়ে ফিরেছিল বার্সেলোনা। মূল্যবান একটি অ্যাওয়ে গোল থাকায় কিকে সেতিয়েনের দল আছে মোটামুটি সুবিধাজনক অবস্থানে। আজ গোলশ‚ন্য ড্র হলেও শেষ আটে জায়গা করে নেবে বার্সা। সেই সাথে ফিরতি লেগের ম্যাচটিও মেসি-সুয়ারেজরা খেলবেন নিজেদের মাঠ ক্যাম্প ন্যুতে।

ইউরোপ সেরার আসরে নিজেদের ষষ্ঠ শিরোপার জন্য মুখিয়ে আছে বার্সেলোনা। এ প্রতিযোগিতায় পাঁচ বছর আগে শেষ সাফল্য পেয়েছিল কাতালুনিয়ার দলটি। কদিন আগে ৩৩ বছর পূরণ করেছেন লিওনেল মেসি; আরেকটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা তুলে ধরার সময়টা বার্সেলোনার এই আর্জেন্টাইন ফরোয়ার্ডের ফুরিয়ে আসছে।

শেষ সাত ম্যাচে নাপোলি জিতেছে কেবল তিনটিতে। পারফরম্যান্সে উঠানামা ছিল প্রবল। সিরি ‘আ’ শেষ করেছে সাতে থেকে। তারাই আবার জুভেন্টসকে হারিয়ে ঘরে তুলেছে ইতালিয়ান কাপ। পারফরম্যান্সে যতই অধারাবাহিকতা থাকুক, উঁচুমানের খেলোয়াড় সম্মৃদ্ধ ‘সুশৃঙ্খল’ নাপোলিকে নিয়ে তাই বাড়তি সতর্কতার প্রয়োজন দেখছেন বার্সেলোনার ফ্রেংকি ডি ইয়ং। নিজেদের ডেরায় ম্যাচটিতে নিজেকে উজাড় করে দিতে মুখিয়ে আছেন ডাচ এই মিডফিল্ডার। বার্সা টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, তারা কেবল পরের ধাপে যাওয়া নিয়েই ভাবছেন, ‘নাপোলির কয়েক জন উঁচুমানের খেলোয়াড় আছে এবং দল হিসেবে তারা খুব সুশৃঙ্খল। আমি নিশ্চিত এটা কঠিন একটা ম্যাচ হবে। চ্যাম্পিয়ন্স লিগের সব ম্যাচই কঠিন, তবে আমাদের নিশ্চিত করতে হবে যেন আমরা পরের রাউন্ডে যেতে পারি।’

চোটের জন্য লা লিগায় গুরুত্বপূর্ণ সময়ে ছিটকে গিয়েছিলেন ডি ইয়ং। হতাশার সেই সময় পেছনে ফেলে চ্যাম্পিয়ন্স লিগে নিজেকে তুলে ধরতে প্রস্তুত তরুণ এই মিডফিল্ডার, ‘খেলতে পারিনি বলে আমি কিছুটা হতাশ হয়েছিলাম। তবে পরবর্তী কয়েক ম্যাচের জন্য আমি ভালো প্রস্তুতি নিয়েছি এবং নাপোলি ম্যাচের জন্য নিজেকে প্রস্তুত মনে করছি। আমি সবসময় অনুপ্রাণিত, তবে চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিতভাবেই বিশেষ কিছু। বার্সায় আছি বলে আমি এখন বাড়তি চাপ অনুভব করি না, এটা অন্য সব ম্যাচের মতোই।’

একই রাতে শেষ ষোলর অপর ম্যাচে জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের মুখোমুখি হবে ইংলিশ ক্লাব চেলসি। তবে এই

ফিরতি লেগটি বায়ার্নের জন্য যেন স্রেফ আনুষ্ঠানিকতা! প্রথম লেগে চেলসির মাঠ স্ট্যামফোর্ড ব্রিজ থেকে সের্গে জিনাব্রি ও রবের্ত লেভান্দোভস্কির গোলে ৩-০ ব্যবধানের জয় নিয়ে ফিরে কোয়ার্টার-ফাইনালে এক পা দিয়েই রেখেছে তারা।

জার্মানিতে পুনরায় ফুটবল শুরুর পর বুন্দেসলিগার শিরোপা বায়ার্ন ধরে রেখেছে দাপটের সঙ্গে। লিগের সঙ্গে জার্মান কাপ জয়ের পথে টানা ১১ ম্যাচ জিতে আত্মবিশ্বাসের তুঙ্গে আছে তারা। গোলমেশিন লেভান্দোভস্কি এ মৌসুমে এরই মধ্যে করেছেন ৫১ গোল; তেতে আছেন এই পোলিশ স্ট্রাইকারও।

অন্যদিকে, চেলসির অবস্থা নাজুক। চতুর্থ স্থানে থেকে লিগ শেষ করা ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের দল সবশেষ এফএ কাপের ফাইনালে আর্সেনালের বিপক্ষে হেরেছে। ওই ম্যাচেই সেসার আসপিলিকুয়েতা ও ক্রিস্টিয়ান পুলিসিচের চোট চেলসিকে ফেলেছে আরও কঠিন সমস্যায়। ফিরতি লেগে বায়ার্নের মাঠে কমপক্ষে চার গোলের ব্যবধানে জেতা তাই চেলসির জন্য ভীষণ কঠিন। তবে তাদের জেতার জ্বালানি-ই যেন দিয়ে দিলেন বায়ার্ন কোচ হান্স দিয়েতার ফ্লিক। প্রতিপক্ষের উদ্দেশ্যে বললেন, ‘আমরা যদি তাদের (চেলসি) অবস্থানে থাকতাম, আমি ভাবতাম আমাদের হারনোর কিছু নেই এবং এই ম্যাচে নিজেদের সর্বোচ্চ উজাড় করে দিতাম। এই ম্যাচে এমন মানসিকতা আমি চেলসির কাছ থেকেও চাই।’

শেষ ষোলর ফিরতি লেগ
আজ রাতে মুখোমুখি
বার্সেলোনা-নাপোলি
বায়ার্ন মিউনিখ-চেলসি
ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত ১টা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লা-লিগার-মুকুট

৮ আগস্ট, ২০২০
আরও পড়ুন