Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

হংকংয়ের প্রধান নির্বাহীসহ ১১ চীনা কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২০, ১২:১১ পিএম

চীন-যুক্তরাষ্ট্রের উত্তেজনা যেন বাড়ছেই। এবার হংকং-এর প্রধান নির্বাহী ক্যারি লামসহ বেশ কয়েকজন চীনা কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করল যুক্তরাষ্ট্র। হংকং-এর স্বায়ত্বশাসন খর্ব করায় গতকাল শুক্রবার (০৭ আগস্ট) মার্কিন ট্রেজারি বিভাগ ১১ চীনা কর্মকর্তার বিরুদ্ধে ব্যক্তিগত নিষেধাজ্ঞা জারি করেছে। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন এমনুচিন এক বিবৃতিতে বলেন, ‘হংকংয়ের জনগণের পাশেই আছে যুক্তরাষ্ট্র এবং তাদের স্বায়ত্তশাসন ক্ষুন্নকারীদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিব।’ বেইজিং হংকং-এ নতুন জাতীয় নিরাপত্তা আইন পাস করায় তাদের বিরুদ্ধে এমন ব্যবস্থার সিদ্ধান্ত নিল। সম্প্রতি তুমুল বিক্ষোভের মুখেই বিতর্কিত এ আইনটি পাস করে চীন।
ক্যারি লাম ছাড়াও হংকংয়ের পুলিশ কমিশনার ক্রিস ট্যাং এবং সাবেক পুলিশ কমিশনার স্টিফেন লো, হংকংয়ের সেক্রেটারি অব সিকিউরিটি জন লি কা-চিউ ও সেক্রেটারি অব জাস্টিস তেরেসা চেংয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
নিষেধাজ্ঞার ফলে হংকংয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রে থাকা সম্পদ বাজেয়াপ্ত হবে। এছাড়া এই কর্মকর্তাদের সঙ্গে কোনও ধরনের কার্যক্রমে অংশ নিতে পারবেন না মার্কিনিরা।
হংকংয়ের ভিন্ন মতাবলম্বীদের বিরুদ্ধে এমন পদক্ষেপের কারণে চীনকে শাস্তি দিতে গত মাসে এক নির্বাহী আদেশে সাক্ষর করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই আদেশের আওতায় শুক্রবার হংকংয়ের প্রধান নির্বাহীসহ অন্যদের ওপর এই নিষেধাজ্ঞা আনল ওয়াশিংটন।
হংকং ইস্যুতে যুক্তরাষ্ট্র-চীনের টানাপোড়নের মধ্যে ট্রাম্প প্রশাসন বেইজিংয়ের বিরুদ্ধে সম্প্রতি চীনা মালিকানাধীন টিকটক এবং উইচ্যাট অ্যাপগুলির পাশাপাশি বেশ কিছু কঠোর ব্যবস্থা নিয়েছে ট্রাম্প প্রশাসন।
ওয়াশিংটনের দাবি, জনপ্রিয় পরিষেবাগুলি এই মুহূর্তে মার্কিন জাতীয় সুরক্ষার জন্য হুমকিস্বরূপ হয়ে দাঁড়িয়েছে।
ট্রাম্পের মতে, টিকটকের মাধ্যমে মার্কিনদের তথ্য হাতিয়ে নিচ্ছে চীন সরকার। তবে ওয়াশিংটনের এ দাবি প্রত্যাখ্যান করেছে টিকটক। স্বল্প দৈর্ঘ্যের ভিডিও প্ল্যাটফর্ম টিকটক এবং ম্যাসেজিং সার্ভিস উইচ্যাটের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে চীনবিরোধী প্রচারণাকে আরো জোরালো করলো ট্রাম্প প্রশাসন।
বৃহস্পতিবার (০৬ আগস্ট) ওয়াশিংটন আরো জানায়, মার্কিন শেয়ার বাজারে তালিকাভুক্ত চীনা প্রতিষ্ঠানগুলো সময়মতো যদি তাদের নিরীক্ষিত অ্যাকাউন্টে প্রবেশাধিকার এবং পর্যবেক্ষণের সুযোগ না দেয় তাহলে তাদের তালিকাভুক্তি বাতিল করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিষেধাজ্ঞা

১৯ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন