Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গমাতা আমৃত্যু দেশ ও জাতি গঠনে অসামান্য অবদান রেখে গেছেন: প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২০, ১:২২ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৯৫৮ সালে মার্শল ল’ জারি হওয়ার পর আমার আব্বা আলফা ইন্সুরেন্সে চাকরি করতেন। এই দু’বছর আমার মা সংসারের স্বাদ পেয়েছিলেন। কারণ তখন রাজনীতি সম্পূর্ণ নিষিদ্ধ ছিল।

আজ শনিবার (৮ আগস্ট) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চ্যুয়ালি যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এ অনুষ্ঠানের আয়োজন করেছে। মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুনন্নেসা ইন্দিরা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার। অনুষ্ঠানে বঙ্গমাতার কর্মময় জীবনের উপর একটি প্রামাণ্যচিত্র পরিবেশন করা হয়। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেগম মতিয়া চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক প্রতিমন্ত্রী মহিলা বিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি।

ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে গোপালগঞ্জ প্রান্তে সংযুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে ১ হাজার ৩০০ সেলাই মেশিন, ১০০টি ল্যাপটপ ও ১৩ হাজার উপকারভোগীদের মাঝে নগদ অর্থ বিতরণ করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, মহীয়সী নারী শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন বাঙালি জাতির অধিকার আদায়ের সংগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একজন যোগ্য ও বিশ্বস্ত সহচর এবং বাঙালির মুক্তিসংগ্রামের সহযোদ্ধা। বঙ্গমাতা অসাধারণ বুদ্ধি, সাহস, মনোবল, সর্বসংহা ও দূরদর্শিতার অধিকারী ছিলেন এবং আমৃত্যু দেশ ও জাতি গঠনে অসামান্য অবদান রেখে গেছেন।

উল্লেখ্য, ১৯৩০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে তিনি জাতির পিতার হত্যাকারীদের হাতে পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে নির্মমভাবে নিহত হন।

বেগম মুজিবের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগ ও তার সহযোগী এবং ভাতৃপ্রতিম সংগঠনগুলো বিস্তারিত কর্মসূচি পালন করছে।

বনানী কবরস্থানে বাংলাদেশ আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলো বঙ্গমাতা শহীদ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য অপর্ণ, কোরান খতম, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ৮ আগস্ট, ২০২০, ২:০৪ পিএম says : 1
    বঙ্গবন্ধুর জীবনের শ্রেষ্ঠত্ব অর্জনের বিশালাকার অবদান বাঙ্গালী জাতির পিতার শ্রেষ্ঠ সহযোদ্ধা সহধর্মীনি বঙ্গমাতা। ধৈর্য ত‍্যাগ ভালবাসা শ্রদ্ধা সম্মান জ্ঞানগর্ভ চিন্তা চেতনায় নৈতিকতায় দানশীলতা বঙ্গমাতা বঙ্গবন্ধুর জীবনের শ্রেষ্ঠ প্রেরণার উৎস ছিল বঙ্গমাতা। নির্মমভাবে ইতিহাসের ভয়ংকর নিষ্ঠুরতার মাঝেই আগষ্টের এই মাসেই বঙ্গবন্ধু কে পরিবারের সবাই কে আত্মীয় স্বজন কে গভীর দেশীয় আন্তর্জাতিক ষড়যন্ত্রের মাধ্যমে রক্তাক্ত শহীদি কাফেলায় পরিনণ হয়েছিল । আল্লাহ্ বঙ্গবন্ধুর পরিবারের সবাই কে শহীদের পবিত্রতা মর্যাদা দান করুন। তাহাদের জান্নাতুল ফেরদৌসের সুমহান মর্যাদা দান করুন। আমিন চুম্ম আমিন। আর আমাদের জাতির শ্রেষ্ট সম্পদ বিশ্ব মানবতার মা মাননীয় প্রধান মন্তী মা জননী আপনার সুস্বাস্থ্য দীর্ঘায়ু কামনা করছি মহান আল্লাহর পবিত্র দরবারে। আমিন আমিন আমিন।
    Total Reply(0) Reply
  • মিজানুর ৮ আগস্ট, ২০২০, ৭:৪০ পিএম says : 0
    বঙ্গবন্ধু র ভাষন অত্যন্ত আন্তরিক। তার কথার গাথুনি সাবলীল সহজবোধ্য। এবং তার ভাষণ মনের গভীরে ছাপ রাখে । তিনি খুব ভালো মানুষ । তিনি বাংলাদেশের প্রতি অপরিসীম অবদান রাখেন মিজানুর
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ