Inqilab Logo

ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

এয়ার ইন্ডিয়ার বিধ্বস্ত বিমানের ব্ল্যাকবক্স উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২০, ১:২৫ পিএম

ভারতের কেরালার কোঝিকোড় বিমানবন্দরে অবতরণের সময় ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়া বিমানটির ব্ল্যাকবস্কের সন্ধান পাওয়া গেছে। বিমানটিতে স্বর্ণপদকপ্রাপ্ত পাইলটসহ ২০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১২৩ জন। তাদের মধ্যে ১২ জনের অবস্থা শঙ্কাজনক। সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, শুক্রবার মধ্যরাতেই উদ্ধারকাজ শেষ হয়েছে।

উল্লেখ্য, শুক্রবার দুপুরে দুবাই থেকে ১৯১ জন যাত্রী নিয়ে এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেস বিমানটি কেরলের কোঝিকোড়ে রাত পৌনে ৮টার দিকে অবতরণের সময় রানওয়েতেই পিছলে যায়। বিমানটিতে ২ পাইলট ও বিমানকর্মী সহ ১৭৪ জন যাত্রী, ১০ জন শিশু, দুজন পাইলট এবং চারজন কেবিন ক্রু ছিলেন।
শনিবার সকালে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিংহ পুরী জানিয়েছেন, কোড়িকোড়ের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা চলছে ১২৭ জনের। তবে স্বস্তির খবর যে বিমানে থাকা ১৯০ জনের মধ্যে বাকিদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।
বিমান দুর্ঘটনার কারণ ব্যাখ্যা করতে গিয়ে পুরী বলেন, “প্রবল বৃষ্টির কারণে রানওয়ে স্লিপারি ছিল। বিমানবন্দরটি টেবিল টপ হওয়ার কারণে রানওয়ে স্কিড করে বাইরে গিয়ে পড়ে সেটি।” তবে বিমানে আগুন লাগেনি বলেই প্রচুর প্রাণহানির ঘটনা এড়ানো গিয়েছে সে কথা জানিয়েছেন পুরী।
শনিবার কোড়িকোড়ের বিমানবন্দরে পরিদর্শনে যাবেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন আর কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিংহ পুরী। সঙ্গে যাবেন কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খানও। বিজয়ন জানিয়েছেন এই ঘটনার ব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা হয়েছে তাঁর। কেন্দ্রের তরফে সব রকম সাহায্যের আশ্বাস প্রধানমন্ত্রী দিয়েছেন বলে জানান বিজয়ন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্ল্যাকবক্স উদ্ধার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ