Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আম্পানে ক্ষতিগ্রস্ত যশোরের কৃষি প্রযুক্তি কেন্দ্রটি আজো মেরামত হয়নি

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২০, ২:২৮ পিএম

যশোরের বাঘারপাড়ার গাইদঘাটে অবস্থিত দেশের একমাত্র কৃষি প্রযুক্তি বাস্তবায়ন কেন্দ্রটি ক্ষতিগ্রস্ত হয় ঘূর্ণিঝড় আম্ফানে। সেই কবেকার কথা। আজো মেরামত করা হয়নি। কৃষি প্রযুক্তি বাস্তবায়ন তো দুরের কথা, এখন আর কেউ যান না সেখানে।
সারাদেশের মধ্যে বিষমুক্ত সবজি উৎপাদনের মডেল এলাকা হিসাবে স্থান পাওয়ায় যশোরের গাইদঘাটে ২০১০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল কৃষি প্রযুক্তি বাস্তবায়ন কেন্দ্র। কৃষক সংগঠক আইয়ূব হোসেন ও তার সহযোগী সাংবাদিক লক্ষ্মণ চন্দ্র মন্ডল এর মূল উদ্যোক্তা ছিলেন। এই কেন্দ্রের উদ্যোগে এলাকার ৬০টি গ্রামে গড়ে তোলা হয়েছিল ৬৪টি কৃষি ক্লাব।
উদ্যোক্তা লক্ষণ চন্দ্র মন্ডল জানান, কৃষি প্রযুক্তি বাস্তবায়ন কেন্দ্রটি শুরু থেকে ঘরটিতে যাবতীয় কর্মকান্ড সম্পাদন হতো। যেখানে দেশী বিদেশী বিজ্ঞানীদের নিয়ে কৃষক-কৃষানীদের প্রশিক্ষন দেয়াসহ সব ধরনের কর্মকান্ড চালানো হতো। সেই ঘরটি ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু আজো মেরামত বা সংস্কারের কোন উদ্যোগ নেয়া হয়নি। ঘরটিতে সংরক্ষিত এ যাবৎ কালের সব ধরনের মুল্যবান কাপজপত্র ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আম্পান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ