Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাফার ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলেন এ কে এম দেলোয়ার হোসেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২০, ৩:৫২ পিএম

সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টস (সাফা) এর ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন এ কে এম দেলোয়ার হোসেন এফসিএমএ। শনিবার (৮ আগস্ট) সাফা’র ৬৩তম বোর্ড মিটিংয়ে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। দেলোয়ার হোসেন সাফার নিয়মানুযায়ী ২০২১ সালের সাফার প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

সার্কভূক্ত অঞ্চলের ৮টি দেশসমূহের পেশাদার হিসাববিদদের সংগঠন হল সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টস (সাফা) ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হয়। জনস্বার্থে ও অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে হিসাব বিজ্ঞান পেশার মান বজায় রেখে এর প্রসারের জন্য এই সংগঠনটি কাজ করে যাচ্ছে। জ্ঞানের প্রসার এবং ইন্টারন্যাশনাল অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্স (আইএএস) এর সাথে সংশ্লিষ্ট বিষয়াবলী একীভূতকরাই ইহার লক্ষ্য।

এ কে এম দেলোয়ার হোসেন এফসিএমএ ঢাকা বিশ^বিদ্যালয় থেকে ম্যানেজমেন্ট বিষয়ে অনার্স এবং মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেছেন। তিনি দেশের একজন অভিজ্ঞ এবং বর্ষীয়ান কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট।

এ কে এম দেলোয়ার হোসেন এফসিএমএ ২০০৪ এবং ২০১৩ সালে দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৯ সালে প্রথমবার তিনি আইসিএমএবি’র কাউন্সিল সদস্য হিসেবে নির্বাচিত হন, এর পর সব সময়েই প্রতিটি কাউন্সিলে তিনি সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি ২০০৪ সালে কনফেডারেশন অব এশিয়ান এন্ড প্যাসিফিক অ্যাকাউন্ট্যান্টস (কাপা) এর বোর্ড সদস্য এবং স্ট্্র্যাটেজিক কমিটির সদস্য নির্বাচিত হন।

এ কে এম দেলোয়ার হোসেন এফসিএমএ দেশের বৃহত্তর রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের (বিএসএফআইসি) এর প্রাক্তন চেয়ারম্যান। তিনি দুই মেয়াদে রূপালী ব্যাংকের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১০ সালে তিনি জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের সস্য ছিলেন।

বর্তমানে তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়ের (বুয়েট) এর ফাইন্যান্স কমিটি, ওয়াসো ক্রেডিট রেটিং কোম্পানি বাংলাদেশ এর সদস্য এবং রাষ্ট্রায়ত্ত্ব এন্টারপ্রাইজ ঈঙঘঈঙচঊ এর কনসুলেটিভ কমিটির সেক্রেটারি জেনারেল। এ ছাড়াও তিনি ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, খুলনা শিপইয়ার্ড ও নারায়ণগঞ্জ ডকইয়ার্ড লিমিটেড, বাংলাদেশ ডিজেলপ্ল্যান্ট লিমিটেড, বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এর পরিচালক ছিলেন।

এ কে এম দেলোয়ার হোসেন পেশাদার কাজে পৃথিবীর বিভিন্ন দেশে ভ্রমণ করেছেন যার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, ইতালি, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, নিউজিল্যান্ড, সুইজারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, মালয়েশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ভারত, পাকিস্তান, সংযুক্ত আরব আমিরাত, শ্রীলংকা, নেপাল, মালদ্বীপ উল্লেখ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ