Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

সরকারি বাহিনীর বিমান হামলায় ইয়েমেনে ৯ শিশু নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২০, ৮:৪০ পিএম

ইয়েমেনে সরকারি বাহিনীর’ বিমান হামলায় ৯ শিশু নিহত হয়েছে। উত্তরাঞ্চলীয় জাওয়াফ প্রদেশে বৃহস্পতিবার এ হামলায় আরও ৭ শিশু ও দুই নারী আহত হয়েছেন। -আলজাজিরা

জাতিসংঘের কর্মকর্তারা গতকাল শুক্রবার এ তথ্য জানিয়েছে। হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রণাধীন ওই এলাকায় রাস্তা দিয়ে যাওয়ার সময় তারা হামলার শিকার হন। জাতিসংঘের কর্মকর্তা লিজে গ্রান্দি বলেন, এ হামলা পুরোপুরি বেদনা দায়ক, অগ্রহণযোগ্য। হুতি বিদ্রোহীদের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের সহায়তায় ইয়েমেনের সরকারি বাহিনী পাহাড়ী এলাকায় বিমান হামলা চালিয়েছে। ২০ জন মারা গেছে বলে তারা দাবি করেছে। তাদের বেশিরভাগই নারী ও শিশু। হুতি নিয়ন্ত্রিত এলাকায় ত্রাণকর্মী ও সাংবাদিকদের প্রবেশাধিকার নেই। এ কারণে ঘটনার সত্যতা নিশ্চিত করা কঠিন।

সউদী জোটের মুখপাত্র তুর্কি আল-মালিকি বলেন, বেসামরিক নাগরিক হত্যায় তাদের বিরুদ্ধে অভিযোগের তদন্ত শুরু করেছেন তারা। সউদী জোট হুতিদের বিরুদ্ধে যুদ্ধ করছে। স্কুল, হাসপাতাল ও বিয়ের অনুষ্ঠানে তাদের হামলায় হাজারো বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এতে আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়েছেন তারা। আল-আশরাক আল-আসওয়াদ

১৪ জুলাই হাজ্জা প্রদেশে বিমান হামলায় ৭ শিশু নিহত হয়েছে। তাদের মধ্যে ২ বছরের শিশুও ছিলো। পরদিন জাওয়াফ প্রদেশে এক শিশুর জন্ম অনুষ্ঠানে বিমান হামলায় কমপক্ষে ১০ জন নিহত হয়েছে। হুতি বিদ্রোহী ও জাতিসংঘের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ