Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

৮৭টি স্থাপনায় এডিসের লার্ভা জরিমানা সোয়া লাখ টাকা

ডিএনসিসির ৩য় দফা চিরুনি অভিযান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২০, ১২:১১ এএম

ডেঙ্গু মশা নিধণে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) তৃতীয় দফা চিরুনি অভিযানে ৮৭টি স্থাপনায় এডিশ মশার লার্ভা পাওয়া গেছে। এসময় ২০ টি মামলায় মোট ১ লক্ষ ২৮ হাজার ৬০০টাকা জরিমানা আদায় করা হয়েছে এবং অন্যান্য বাড়ি ও স্থাপনার মালিককে সতর্ক করা হয়েছে। গতকাল ৫৪টি ওয়ার্ডে একযোগে এ অভিযান চালানো হয়। অভিযানে ভ্রাম্যমাণ আদালত আরও জোরদার করা হয়েছে। যেসব ক্ষেত্রে ভবন বা স্থাপনার মালিক পাওয়া যাবে না, সেসব ক্ষেত্রে প্রয়োজনে নিয়মিত মামলা করা হবে বলেও জানিয়েছে ডিএনসিসি।
১২ হাজার ৭৩৬ টি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন পরিদর্শন করে মোট ৮৭ টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এছাড়া ৭ হাজার ৩০১ টি বাড়ি/স্থাপনায় এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়।
উত্তরা অঞ্চল-১ এ ১২ টি বাড়ি/স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া গেলে ৬টি মামলায় মোট ১৪ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। এছাড়া ৬৮৭ টি বাড়ি/ স্থাপনায় এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়।
মিরপুর অঞ্চল-২ এ অধীনে ৩ টি বাড়ি/স্থাপনায় লার্ভা ও ২৩৫ টি তে প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়। মহাখালী অঞ্চল-৩ এ ৩৮ টি বাড়ি/স্থাপনায় লার্ভা পাওয়া যায় এবং ৯৭৫ টি তে এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়। এসময়ে ৪টি মামলায় মোট ৯০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
মিরপুর ১০ অঞ্চল-৪ এ ৮টি বাড়ি/স্থাপনায় লার্ভা পাওয়া গেলে ২টি মামলায় মোট ১হাজার ৫০০টাকা জরিমানা আদায় করা হয়। কারওয়ান বাজার অঞ্চল-৫ এ ৭টি বাড়ি/স্থাপনায় লার্ভা ও ১ হাজার ৬৪৪টি তে প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়। হরিরামপুর অঞ্চল-৬ এ ১০ টি বাড়ি/স্থাপনায় লার্ভা ও ১হাজার ১৩৮ টিতে প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়। দক্ষিণখান অঞ্চল-৭ এ ২ টি বাড়ি/স্থাপনায় লার্ভা ও ৬৯৩ টি তে প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়।
উত্তরখান অঞ্চল-৮ এ ২টি স্থাপনায় লার্ভা ও ৪৬৮ টি বাড়ি/ স্থাপনায় প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়। ভাটারা অঞ্চল-৯ এ ৫ টি বাড়ি/স্থাপনায় লার্ভা ও ২৮৯ টিতে প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়। সাঁতাকুল অঞ্চল-১০ এ ৫০৭টি বাড়ি/ স্থাপনায় এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিরুনি-অভিযান
আরও পড়ুন