Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সোশ্যাল মিডিয়া ঘৃণার সঙ্কট সৃষ্টি করছে : প্রিন্স হ্যারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২০, ১২:১১ এএম

প্রিন্স হ্যারি সম্ভবত ব্রিটিশ রাজপরিবারের সিনিয়র সদস্য হিসাবে পদত্যাগ করেছিলেন, তবে তিনি বিশ্বকে আরও উন্নত স্থান হিসাবে গড়ে তুলতে এখনও অনেক প্রতিশ্রুতিবদ্ধ।

ফাস্ট কোম্পানির জন্য একটি নতুন প্রবন্ধে প্রিন্স ব্যাখ্যা করছিলেন, কেন এখন কেন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের জন্য বিপজ্জনক জায়গা, বিশেষত আমাদের শপিংয়ের অভ্যাস এবং ভক্তদের সম্পর্ক ট্র্যাকিং করা সংস্থা থেকে শুরু করে জাল সংবাদের ব্যাপক শেয়ারিং পর্যন্ত। ফলস্বরূপ, সাসেক্সের ডিউক প্রযুক্তিবিদ সংস্থাগুলোকে আরও ভাল করতে এবং অনলাইন বিশ্বকে সবার জন্য নিরাপদ স্থান তৈরিতে সহায়তা করতে বলেছেন। হ্যারি যেমন পুনর্ব্যক্ত করেন যে, ‘প্রতিবার আপনি ক্লিক করলে তারা আপনার সম্পর্কে আরও তথ্য জানতে পারে। আমাদের তথ্য, ব্যক্তিগত ডেটা এবং অজানা অভ্যাস বিজ্ঞাপনের স্থান এবং ডলারের জন্য কেনাবেচা হয়’।

হ্যারি জানান যে, তিনি এবং তার স্ত্রী সাসেক্সের ডাচেস মেঘান সোশ্যাল মিডিয়া স্পেসে এক্সিকিউটিভ এবং ব্যবসায়ী নেতাদের সাথে কথা বলেন, তারা বার্তায় জানিয়েছিলেন: ‘ডিজিটাল ল্যান্ডস্কেপটি অসুস্থ নয় এবং আপনার মতো সংস্থাগুলো আপনাকে ভূমিকা পুনর্বিবেচনা করার সুযোগ দিয়েছে ঘৃণার সঙ্কট, স্বাস্থ্যের সঙ্কট এবং সত্যের সঙ্কট তৈরি করে, ইন্ধন যোগায় এমন অনলাইন প্ল্যাটফর্মগুলোকে অর্থ সহায়তা করতে’।

এর অন্যতম কারণ প্রসঙ্গে হ্যারি বলেন, পিতা হিসাবে তার নতুন ভ‚মিকার কারণে তিনি সোশ্যাল মিডিয়া পরিবর্তনে প্রতিশ্রুতিবদ্ধ। ডিউক লিখেছেন, ‘আমরা যদি ডিজিটাল জায়গাগুলোতে জবরদস্তির শিকার হই, তবে আমাদের নিজেদেরকে জিজ্ঞাসা করতে হবে, এটি আমাদের বাচ্চাদের জন্য কী রকম? একজন বাবা হিসাবে এটি বিশেষত আমাকে উদ্বিগ্ন করে’।

প্রিন্স আরও লিখেছেন, ‘বিশ্বব্যাপী সামাজিক যোগাযোগমাধ্যমের উত্থানের সাথে আমাদের মধ্যে বিভেদ বৃদ্ধিকে কাকতালীয়ভাবে দেখা উচিত নয়’। বৈশ্বিক মহামারি এবং একটি গুরুত্বপূর্ণ নাগরিক অধিকার আন্দোলনের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম আমাদের ইতিবাচকভাবে সংযুক্ত করা এবং ঘৃণা ছড়িয়ে দেওয়া উভয়ের জন্যই দায়ী। সমাধান প্রসঙ্গে চিন্তাযুক্ত হ্যারি বলেন, সোশ্যাল মিডিয়া এবং ব্যবহারকারী ব্যক্তিরা এটি ব্যবহারের উপায় পরিবর্তন করতে পারেন। তিনি ব্যাখ্যা করে বলেন, ‘অতীতকে দেখার এবং ভবিষ্যতকে অবহিত করার জন্য এটি ব্যবহারে আমাদের কাছে আরও ভাল করার এবং ডিজিটাল ওয়ার্ল্ড পুনর্গঠনের সুযোগ রয়েছে’। সূত্র : হার্পার’স বাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রিন্স হ্যারি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ